খাগড়াছড়িতে যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণে এডভোকেসী সভা

108

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

যক্ষ্মা রোগ নিয়ন্ত্রনে শিক্ষক সমাজের ভূমিকা শীর্ষক আলোচনা সভার বক্তারা বলেছেন যক্ষ্মা রোগ নিয়ন্ত্রনে শিক্ষক সমাজ গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে পারে। যক্ষ্মা মুক্ত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে শিক্ষক সমাজের মূল্যবান ভুমিকা রয়েছে আমরা সকলে এই রোগের হাত থেকে নিজেকে এবং অপরকে বাঁচাতে চাই। তাই এর জন্য আমাকে সকলকে সন্মিলিত প্রয়াস চলাতে হবে।

বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতির (নাটাব) খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে রোববার খাগড়াছড়ি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত যক্ষ্মা রোগ নিয়ন্ত্রনে শিক্ষক সমাজের ভূমিকা শীর্ষক এক এডভোকেসী সভার বক্তারা এ কথা বলেন।

নাটাব খাগড়াছড়ি জেলা কমিটির সাধারন সম্পাদক সাংবাদিক জীতেন বড়–য়ার সভাপতিত্বে এ কর্মশালায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ টুটুল চাকমা, বিশেস আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ অনুতোষ চাকমা।

অন্যানদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতিশিলন চাকমা,সাধারন সম্পাদক ধনা চন্দ্র সেন ,শিক্ষক নেতা স্বপন চৌধূরী,আমাপ্রিয় ত্রিপুরা,সুমনা চাকমা,এ্যামিলি দেওয়ান,মাসুদ পারভেজ ও মনিরুল ইসলাম প্রমূখ কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন নাটাব আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ হেলাল উদ্দিন। সভায় যক্ষ্মা প্রতিরোধ নিরাময় এবং যক্ষ্মা রোগীদের সনাক্ত করে চিকিৎসা সেবা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করা হয়। সভায় উপস্থিতি সকল শিক্ষক কে যক্ষ্মা রোগ নিয়ন্ত্রনে ভূমিকা রাখার আহ্বাবান জানানো হয়। কর্মশালায় ৩০ জন শিক্ষক সহ  স্বেচ্ছাসেবীরা অংশগ্রহন করেন।