চুক্তি বাস্তবায়নের দাবিতে পাহাড়ে দীর্ঘ মানববন্ধনের ঘোষণা

291

p....4

স্টাফ রিপোর্টার, ১৬ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : পার্বত্য চুক্তি পুর্ণ বাস্তবায়নের দাবিতে ১৮ জানুয়ারী সোমবার সকালে রাঙামাটি বান্দরবান ও খাগড়াছড়ির প্রায় ৩শ কিলোমিটােেরর অধিক দীর্ঘ মানববন্ধন করবে পার্বত্য চট্টগ্রামের অধিবাসীরা। খাগড়াছড়ির পানছড়ি উপজেলার ভারত সীমান্তবর্তী এলাকা ধুধুকছড়ি থেকে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার মায়ানমার সীমান্তবর্তী এলাকা ঘুমধুম পর্যন্ত সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত একযোগে  এই মানববন্ধন করা হবে।

রাঙামাটি শহরের একটি রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই কর্মসূচি ঘোষণা করেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান। এসময় বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নিরূপা দেওয়ান, সিএইচটি হেডম্যান  নেটওয়ার্ক, আদিবাসী ফোরামের নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়নে জনগণকে নানা ধরণের বিভ্রান্তিকর তথ্য দিয়ে যাচ্ছে। অথচ চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়নের কোন উদ্যোগই নেওয়া হচ্ছে না। বরং চুক্তি বিরোধ কার্যক্রম অব্যাহত রয়েছে। এতে করে পার্বত্য চট্টগ্রামের সম্প্রীতি নষ্ট হচ্ছে বলে সংবাদ সন্মেলনে অভিযোগ করা হয়।

পোস্ট- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান