জাতীয় প্রেসক্লাবে ‘দলিত নারী ও কিশোরী নির্যাতন প্রতিরোধে করণীয়’ শীর্ষক আলোচনাসভা

401

dsc_0037

স্টাফ রিপোর্ট, ঢাকা ব্যুরো অফিস- ৪ ডিসেম্বর ২০১৬, দৈনিক রাঙামাটি: বাংলাদেশ দলিত নারী ফেডারেশন (বিডিডব্লিউএফ) ও মানবাধিকার সংগঠন নাগরিক উদ্যোগের যৌথ আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ, ২০১৬ উপলক্ষ্যে আজ ৪ ডিসেম্বর (রবিবার) র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন জেলা থেকে আগত দলিত নারীপ্রতিনিধিদের অংশগ্রহণে এক বর্নাঢ্য র‌্যালি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে প্রেসক্লাবের সামনে মানববন্ধনের মধ্য দিয়ে শেষ হয়। সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের তিন তলার হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ দলিত নারী ফেডারেশন (বিডিডব্লিউএফ) এর সভাপতি মনি রানী দাস এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য দেন নাগরিক উদ্যোগ এর প্রধান নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন ।  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. সাদেকা হালিম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাগরিক উদ্যোগের কোষাধ্যক্ষ স্থপতি  সালমা এ শফি, মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাগরিক উদ্যোগর কর্মসূচি ব্যবস্থাপক আফসানা বিনতে আমিন ।

প্রধান অতিথি বলেন, বাংলাদেশের নারীরা দীর্ঘ সংগ্রামের পথ পাড়ি দিয়ে আজকের এ পর্যায়ে এলেও এখনও পর্যন্ত মানুষ হিসেবে নারীর যথাযোগ্য মর্যাদা প্রতিষ্ঠিত হয়নি। আর দলিত নারীর অবস্থা আরও নাজুক। সমাজ ও পরিবারের সর্বত্রই দলিত নারী ও কিশোরী সমানভাবে নির্যাতনের শিকার। দলিত নারীরা নারী হিসেবে, হিন্দু হিসেবে, জাত-পাতভিত্তিক বিভাজনে দলিত নারী হিসেবে বঞ্চনা ও অবহেলার শিকার হয়। শিক্ষা, স্বাস্থ্য, বাল্য বিবাহ, যৌতুকসহ নানা সমস্যায় জর্জরিত এই জনগোষ্ঠীর নারী ও কিশোরীরা। দলিত নারীদের ঐক্যবদ্ধ হতে হবে, শিক্ষায় গুরুত্ব দিতে হবে, বাল্যবিবাহ ও যৌতৃককে না বলতে হবে এবং আত্মমর্যাদাবোধে উদ্বুদ্ধ হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে স্থপতি সালমা এ শফি বলেন দলিত নারীদের অন্যতম প্রধান সমস্যা হলো আবাসন সমস্যা। তারা একই ঘরে তিন প্রজন্ম ধরে বাস করে। আবাসন সমস্যা সমাধানের জন্য তিনি সরকারের দৃষ্টি আকর্ষন করেন এবং বিভিন্ন বড় বড় শহরে দলিতদের আবাসনের জন্য প্রকল্প গ্রহণের আহ্বান জানান।

সভাপ্রধান মনি রাণী দাস সভা দলিত নারীর শিক্ষা, স্বাস্থ্য, বাল্যবিবাহ, যৌতুক, যৌন নির্যাতনসহ সকল ধরনের অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থেকে আগামীতে লড়াই-সংগ্রাম চালিয়ে যাবার আহ্বান জানান।

পোস্ট করেন, শামীমুল আহসান।