জয়নুল গ্যালারীতে চলছে শামীমুল আহসানের একক আলোকচিত্র প্রদর্শনী ‘নৈসর্গিক লীলাভূমি রাঙামাটি’

202

exhibition-photo

স্টাফ রিপোর্টার- ১০ অক্টোবর ২০১৬, দৈনিক রাঙামাটি: রাঙামাটি হোক বিশ্ব পর্যটনদের লীলাভূমি- এই স্লোগান নিয়ে পিছিয়ে পড়া পার্বত্য চট্টগ্রাম রাঙামাটির পর্যটন শিল্প উন্নয়নের লক্ষ্যে দৈনিক রাঙামাটি পত্রিকার আয়োজনে জাতীয় পর্যায়ে নিয়মিত অনুষ্ঠান আয়োজন করছে। এরই ধারাবাহিদতায় ৯ অক্টোবর থেকে ১৫ অক্টোবর ২০১৬, পর্যন্ত বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে সপ্তাহব্যাপি আয়োজন করা হয়েছে ‘নৈসর্গিক লীলাভূমি রাঙামাটি’ শীর্ষক- শামীমুল আহসানের তোলা ছবির একক আলোকচিত্র প্রদর্শনী।

৯ অক্টোবর রবিবার বিকাল ৫টায় প্রদর্শনীর উদ্বোধন করেন ২১শে পদকপ্রাপ্ত দেশবরেণ্য কথা সাহিত্যিক, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন। এ আরো উপস্থিত ছিলেন ফটোগ্রাফিক ইনিস্টিটিউট ‘প্রিজ্ম’র পরিচালক আলোকচিত্রণ শিক্ষক ও লেখক, রফিকুল ইসলাম, দৈনিক রাঙামাটির প্রকাশক মো. জাহাঙ্গীর কামাল, দৈনিক রাঙামাটির সম্পাদক আনোয়ার আল হক। অনুষ্ঠানে পর্যটনশিল্প উন্নয়নে অবদানের জন্য পাঁচ জনকে সম্মাননা দেয়া হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন, টোয়াব নেতা অবকাশ পর্যটন লি:’র ব্যবস্থাপনা পরিচালক শিবলুল আজম কোরেশী, ট্যুরিজম এন্ড এনভায়রোনমেন্ট ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (টিইডিএফ)’র নির্বহী পরিচালক এরফানুল হক নাহিদ, এফপিএবি রাঙামাটি শাখার সভাপতি মুজিবুর রহমান, সমাজসেবা ও নারী উন্নয়নের ক্ষেত্রে এফপিএবি এফপিএবি রাঙামাটি শাখার সহ সভাপতি বেগম সুফিয়া কামাল ঝিমি।

দুই ঘন্টার বিদ্যূৎবিভ্রাটের কারণে আয়োজকরা পূর্ব পরিকল্পনা মতে অনুষ্ঠান পরিচালনা করতে পরেনি। তবে গ্যালারীতে প্রতি দিনের দর্শক উপস্থিতি আলোকচিত্রিকে অধিকতর উৎসাহিত করে তুলছে।  প্রদর্শনী প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উম্মুক্ত থাকবে।

প্রদর্শনীতে তার তোলা ছবির ১০১টি ফ্রেমে মোট ১২১টি ছবির প্রদর্শন করা হবে। সবগুলো ছবি পার্বত্য জেলা রাঙামাটি সদরের পুরামোন পাহাড়, বড়দাম পহাড়, কাপ্তাই উপজেলার কর্নফুলি নদির তীর, শুভলং ও লংগদু লেক, ঝুড়াছড়ি ও বাঘাই ছড়ি উপজেলার মনোরম সাজেক পহাড় থেকে তোলা। ছবিগুলোতে রাঙামাটির নৈসর্গিক সৌন্দর্যের পাশা পাশি পার্বত্য উপজাতি সম্প্রদায়ের জীবন জাপনের চিত্র তুলে আনার চেষ্টা করেন।