টিএসসিতে গত বছর পহেলা বৈশাখে যৌন নিপীড়নে মামলার চূড়ান্ত প্রতিবেদনে পুলিশ কাউকে সনাক্ত না করায় ছাত্র ইউনিয়নের নিন্দা ও প্রতিবাদ

448

TSC DAB

ঢাকা ব্যুরো অফিস, ২৫ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি (সংবাদ বিজ্ঞপ্তি) : গত পহেলা বৈশাখে টিএসসিতে যৌন নিপীড়নের ঘটনার পরে প্রায় বছর পার হয়ে আরেক পহেলা বৈশাখ আসতে চলল কিন্তু এখনও জড়িতদের সনাক্ত করা নিয়ে চলছে প্রশাসনের অনীহা এবং অপারগতা। জড়িত কাউকে চিহ্নিত করা সম্ভব হয়নি বলে পুলিশ মামলার চূড়ান্ত প্রতিবেদনে উল্লেখ করেছে।

আজ বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সভাপতি লাকী আক্তার এবং সাধারণ সম্পাদক জি এম জিলানী শুভ এক যৌথ বিবৃতিতে বলেন, পুলিশের এহেন স্বেচ্ছা প্রনোদিত অপারগতার মধ্য দিয়ে প্রমাণ হয়ে যায়, নারী নির্যাতনের বিষয়ে এই রাষ্ট্রের দৃষ্টিভঙ্গি কেমন। এই ধরনের ছবি প্রকাশের মাধ্যমে চিহ্নিত অপরাধীদের সনাক্ত করতে না পেরে প্রতিবেদন পেশ করা তদন্তের নামে প্রহসন। এই তদন্ত প্রতিবেদনের মধ্য দিয়ে যৌন নিপীড়নকে এবং বিচারহীনতার সংস্কৃতিকে আরও একবার সামাজিকভাবে প্রতিষ্ঠিত করা হল। তারা প্রতিবেদনটির বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদন জানান। তারা বলেন, যতক্ষণ পর্যন্ত সারাদেশে যৌন নিপীড়নের সুষ্ঠু বিচার নিশ্চিত না হচ্ছে এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা বাস্তবায়িত না হচ্ছে ততক্ষণ পর্যন্ত ছাত্র ইউনিয়ন দেশের নারী সমাজসহ ছাত্র জনতাকে সাথে নিয়ে যৌন নিপীড়নের বিরুদ্ধে সংগ্রাম জারি রাখবে।

উল্লেখ্য ১৪ এপ্রিল টিএসসিতে বর্ষবরণের নানাবিধ আয়োজনের মধ্যে নজিরবীহিন যৌন নিপীড়ন ঘটনার সময়, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি লিটন নন্দী, যৌন হয়রানিতে জড়িত দুজনকে আটক করে পুলিশের হাতে দিলেও পরবর্তীতে তাদেরকে গ্রেফতার না করে ছেড়ে দেওয়া হয়। লিটন নন্দীর নেতৃত্বে গোটা দেশে ছাত্র ইউনিয়ন পাল্টা আঘাতের ব্যানারে শিক্ষার্থী, অভিভাবক, নারী সমাজকে সাথে নিয়ে দুর্বার গণআন্দোলন গড়ে তুলে। যৌন নিপীড়নে জড়িতদের অবিলম্বে গ্রেফতারের দাবিতে ডিএমপি কার্যালয় ঘেরাও করার সময় শতাধিক ছাত্র ইউনিয়ন নেতাকর্মী আহত হয়। পুলিশ দুর্বার গণআন্দোলনের মুখে বাধ্য হয়ে কিছুটা তৎপরতা দেখায় এবং সোরওয়ার্দী উদ্যানের ক্লোস সার্কিট ক্যামেরা হতে ধারণকৃত ৮ জন অপরাধীর ছবি প্রকাশ করে। পুলিশ প্রধান ছবি দেখে চিহ্নিত করে অপরাধীদের ধরিয়ে দিতে এক লক্ষ টাকা পুরষ্কারও ঘোষণা করেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান