নারী নারী নির্যাতন প্রতিরোধে বাংলাদেশ মহিলা পরিষদের আইনগত সহায়তা বিষয়ক কর্মশালা

491

woman-empowerment-quotes-in-english

ঢাকা ব্যুরো অফিস, ২৪ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি (সংবাদ বিজ্ঞপ্তি) : বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদের উদ্যোগে “পরিবার ও সমাজ হোক নারী ও কন্যাশিশু নির্যাতন প্রতিরোধের দুর্গ” এই শ্লোগানকে সামনে রেখে নারী নির্যাতন প্রতিরোধ কার্যক্রম আরও গতিশীল ও কার্যকর করার লক্ষ্যে আইনগত সহায়তা গ্রহণকারীদের সাথে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা আজ ২৪ ডিসেম্বর ২০১৫ বিকেল ৩টায় সুফিয়া কামাল ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম। বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু।  কর্মশালার উদ্দেশ্য বিষয়ে বক্তব্য রাখবেন সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মাসুদা রেহানা বেগম। কর্মশালায় আইন সহায়তা গ্রহণকারীরা অভিজ্ঞতা বিনিময় করেন।

সংগঠনের সভাপতি আয়শা খানম বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের জন্য বাংলাদেশ মহিলা পরিষদদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদ কাজ করে যাচ্ছে। নারী নির্যাতন বন্ধের কাজ দুরহ কাজ। তার একটি বড় কারণ হচ্ছে আইনের দির্ঘসূত্রিতা। এই কারনে একজন ভিকটিম তার মনোবল হারিয়ে ফেলে, হারিয়ে ফেলে বিচারের আশা; যা নাকি নারী আন্দোলনের বড় বাধা। তিনি বলেন ভিকটিমকে পরিবারের কথা বলে, পরিবারের সম্মানের কথা বলে মামলা করতে দেয়া হয় না। পরিবার থেকে শুরু করে প্রশাসন তাদের নিরুৎসাহিত করে। অন্যদিকে নারীরা যদি তাদের অধিকার থেকেই বঞ্চিত হয় সেখানে সম্মানের বিষয়টি কতটুকু গুরূত্বপূর্ণ তাও আমাদের ভেবে দেখতে হবে। তিনি আরও বলেন পরিবারে যতদিন নারী পুরুষের সমতা না আসবে ততদিন পর্যন্ত নারীর প্রতি এই সহিংসতা চলতেই থাকবে। তিনি চলমান মামলা সমূহের অবস্থা পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ গ্রহণের কথা ব্যক্ত করেন। সব শেষে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করার দাবি রাখেন তিনি।

আইনগত সহায়তা গ্রহণকারীরা তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। আইনগত সহায়তা গ্রহণকারীদের মধ্যে অভিজ্ঞতা বর্ণনা করেন শিল্পী, মো. জামশেদ, রিপা, আসমা, রওশন আরা, শামসুন্নাহার, ফয়জুন্নেসা, আনোয়ারা, রাবেয়া, লতিফ, মারুফা আক্তার ইভা এবং কাঞ্চন দত্ত। তারা তাদের সমস্যাগুলোর কথা তুলে ধরেন এবং এক্ষেত্রে বাংলাদেশ মহিরা পরিষদ হতে তারা যে আইনী সহায়তা পাচ্ছে এবং তারা যে সবসময় তাদের পাশে দাঁড়াচ্ছে তার জন্য তারা কৃতজ্ঞতা প্রকাশ করেন।

কর্মশালা পরিচালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড ইউনিটের পরিচালক অ্যাড. মাকছুদা আক্তার লাইলী। উক্ত কর্মশালায় আরও উপস্থিত ছিলেন সংগঠনের অন্যতম সহ-সভাপতি নাহার আহমদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক রাখী দাশ পুরকায়স্থ, সীমা মোসলেম, প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক রিনা আহমদ, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক বুলা ওসমান, কেন্দ্রীয় কমিটির সদস্য রেহানা ইউনুসসহ মোট ৮০ জন উপস্থিত ছিলেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান