পাহাড়ি পণ্যের উৎপাদন ব্যবস্থায় উন্নয়নের লক্ষ্যে বান্দরবানে সেমিনার

343

॥ বান্দরবান প্রতিনিধি ॥

পাহাড়ে উৎপাদিত পণ্যের প্রসার, বাজারজাত করণ ও উৎপাদন ব্যবস্থায় উন্নয়নের লক্ষ্যে শনিবার বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এক সেমিনার অনুষ্ঠিত হয়। ‘ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের প্রভাব সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এই সেমিনার আয়োজন করে এস এম ই ফাউন্ডেশন।

জেলা প্রশাসক দিলীপ কুমার বনিকের সভাপতিত্বে এই সেমিনার আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, সহকারী কমিশনার মো: শামীম হোছাইন, সাবেক পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান থানজামা লুসাই।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সমাজকর্মী ডনাই প্রু নেলীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও এসএমই পণ্যমেলার ক্ষুদ্র উদ্যোক্তো সহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তারা এলাকার উৎপাদিত সকল ক্ষুদ্র ও মাঝারি শিল্পের যে কোন পণ্য দেশের সকল প্রান্তে মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য স্থানীয় সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন বলে জানান।

পাশিপাশি সকল সরকারী ও বেসরকারী প্রতিষ্টানগুলোকে ক্ষুদ্র মাঝারী শিল্পে বিনিয়োগকারীদের নানা ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দেশকে অর্থনৈতিকভাবে সাবলম্বী করার আহবান জানান। এসময় বক্তারা ক্ষুদ্র শিল্পকে উৎসাহিত করে বেকারত্ব রোধ করে পাহাড়ের অর্থনীতিতে গতিশীলতা আনতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।