বর্ণাঢ্য আয়োজন আর বিপুল অংশগ্রহণে রাঙামাটিতে রথযাত্রা

311

॥ স্টাফ রিপোর্টার ॥

সারা বিশ্বের মতো পাহাড়ি জনপদ রাঙামাটি ও খাগড়াছড়িতে জগন্নাথ দেবের রথ যাত্রা উৎসব পালিত হয়েছে। শনিবার সকাল থেকে জগন্নাথ মন্দিরের মন্দিরে বিভিন্ন অনুষ্ঠান মালা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি শহরের প্রাচীন মন্দির তবলছড়ি গৌর নিতাই আশ্রমের মন্দির, রাঙ্গাপানি ইসকন মন্দির, পুরাতন জালিয়া পাড়া মন্দিরে সকাল থেকে বিভিন্ন ধমীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বর্ণাঢ্য আয়োজনের এ রথযাত্রায় বিপুল সংখ্যক সনতন সম্প্রদায়ের মানুষ অংশ গ্রহণ করে।

দপুরের পর থেকে প্রতিটি মন্দির থেকে হিন্দু নর নারী গন জগন্নাথ, বলরাম ও বোন সুবদ্রাকে নিয়ে রাথের গাড়ীতে করে রাঙ্গামাটি শহর প্রদক্ষিণ করে। হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে, হরে রাম হরে রাম রাম রাম হরে হরে মধুর কৃর্ত্তণের তালে তালে রথের গাড়ী চলতে থাকে।

প্রতিটি পাড়ায় পাড়ায় গিয়ে রথের গাড়ী উপস্থিত হলে ফুল, বেল পাতা ও কলা দিয়ে নৈবদ্য সাজিয়ে পূজা অর্চনা করেন সনাতন ধর্মাবলম্বী নারীরা।  বিকালে প্রচন্ড বৃষ্টি ও বাতাস উপেক্ষা করে এগিয়ে যায় রথের গাড়ী।

গৌর নিতাই আশ্রমের জগন্নাথের রথের গাড়ী গিয়ে শেষ হয় রাঙ্গামাটির ঐতিহ্যবাহী মন্দির শ্রী শ্রী গীতাশ্রম মন্দিরে। শ্রী শ্রী গীতাশ্রম মন্দিরে ফিরতি রথ পর্যন্ত প্রতিদিন বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ফিরতী রথের দিন গীতাশ্রম মন্দির থেকে আবার চলে যাবে গৌর নিতাই আশ্রমে।