রাঙামাটিতে জলবায়ু পরিবর্তন অভিযোজনের চিহ্নিতকরণ সভা

299

॥ স্টাফ রিপোর্টর ॥

বুধবার  সকালে রাঙামাটিতে জলবায়ু পরিবর্তন অভিযোজনের চিহিৃতকরণ শীর্ষক পরামর্শক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা পাহাড়ে বৃক্ষ নিধন, পাহাড় কেটে অপরিকল্পিতভাবে  রাস্তা ও অবকাঠামো নির্মানের কারণে পরিবেশের উপর বিরুপ প্রভাব পড়ছে।

যার কারণে অতি বৃষ্টিপাত বা জলবায়ু পরির্বতনের কারণে পাহাড় ধসের মতো ঘটনা ঘটছে।  বক্তারা  এসব বিষয়ে  প্রশাসনের কঠোর পদক্ষেপ  গ্রহন এবং জলবায়ু পরির্বতনের  ঝুকি ও কারণ সম্পর্কে স্থানীয় জনসাধারনকে  অধিকতর সচেতনা সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন।

আশিকা সন্মেলন কক্ষে মানুষের জন্য ফাউন্শেনের সহযোগিতায় আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র, হিল ফ্লাওয়ার, তহজিংটঙ এর যৌথ উদ্যোগে দিন ব্যাপী কর্মশালায় সভাপতিত্ব করেন অশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা।

বক্তব্যে দেন মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার জাকিয়া নাজনিন।   জলবায়ু পরিবর্তন অভিযোজনের চিহিৃতকরণ উপর মুল প্রবন্ধ পাঠ করেন মানুষের জন্য ফাউন্ডেশনের কনসালটেন্ট রেজাউল করিম।

দিন ব্যাপী কর্মশালায় বন বিভাগ, কৃষি, স্থানীয় সরকার প্রকৌশল, পানি উন্নয়ন বোর্ড,জনস্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধিসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশ নেন। কর্মশালায় অংশ গ্রহনকারীরা বিভাগ অনুযায়ী জলবায়ু পরিবর্তনের বিষয়ে মতামত,  সুপারিশ ও দলীয় উপস্থাপনা করেন।