রাঙামাটিতে প্রসবজনিত ফিস্টুলা রোগ বিষয়ক সচেতনতামূলক সভা

307

OLYMPUS DIGITAL CAMERA

স্টাফ রিপোর্টার, ২৬ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : রাঙামাটি স্বাস্থ্য বিভাগের সহায়তায় ইউএনএফপিএ এবং বাংলাদেশ ইউমেন্স হেলথ কোয়ালিমন- বিডাব্লিউএইচসি এর উদ্দোগে শনিবার প্রসবজনিত ফিস্টুলা বিষয়ক এক অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়। জেলা স্বাস্থ্য বিভাগ মিলনায়তনে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. বিনোধ শেখর চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ডাঃ বেবী ত্রিপুরা, সিভিল সার্জন কার্যালয়ের ডা. হেলেন চাকমা, বিডাব্লিউএইচসির প্রতিনিধি আনিসুর রহমান,রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল বক্তব্য রাখেন।

সভায় সংবাদকর্মীদের মাঝে ফিস্টুলা রোগের কারণ সমস্যা, চিকিৎসা ও চিকিৎসা সময়ে রোগীর পূর্ণবাসণসহ এ রোগের প্রতিরোধ বিষয়ে করণীয় সম্পর্কে ধারণা দেয়া হয়। এ রোগে আক্রান্ত রোগীদের অনবরত প্র¯্রাব-পায়খানা ঝরতে থাকে। নিরবে আক্রান্ত মহিলারা অর্ন্তঘাতি এ রোগে মৃত্যুর দিকে ধাবিত হয়। সভায় জানানো হয়, যেহেতু দেশের দরিদ্র শ্রেণীর মানুষ এ সমস্যায় বেশি ভোগেন সেজন্য সরকার জাতিসংঘ ও বিদেশি সহায়তায় এর চিকিৎসা ও ব্যয় বহন করে যাচ্ছে। ফিস্টুলা আক্রান্ত রোগীদের জন্য দেশের ৮টি মেডিকেল কলেজ হাসপাতালে ও কিছু বেসরকারী হাসপাতালে বিনামূল্যে অপারেশনসহ সু-চিকিৎসার ব্যবস্থা রয়েছে। রাঙামাটিতে প্রথমবারের মতো ফিস্টুলা রোগের চিকিৎসা বিষয়ে কার্যক্রম শুরু হচ্ছে বলে উল্লেখ করে পুরো জেলায় এ রোগের চিকিৎসার জন্য কর্মপরিকল্পনা নেয়া হচ্ছে বলে সভায় জানানো হয়।

সভায় এ রোগের প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বক্তারা বলেন বিলম্বিত ও বাধাগ্রস্থ প্রসব রোধকরনে ও প্রসবজনিত ফিস্টুলামুক্ত মাতৃত্ব নিশ্চিতকরনে জনগনের মধ্যে সচেতনতা গড়ে তোলতে হবে। মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীসহ সমাজে প্রত্যেককে এ বিষয়ে সচেতন হওয়ার কথা বলেন বক্তারা।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান