রাঙামাটি পৌর নির্বাচন : ৫৮ জন পদপ্রার্থীর মনোনয়ন চূড়ান্ত

438

p..2

মঈন উদ্দীন বাপ্পী , ৬ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : রাঙামাটি পৌরসভা নির্বাচনের প্রার্থীতা যাচাই-বাছাই সম্পন্ন হয়েছে। রোববার সকালে কাউন্সিলর পদপ্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়। এর আগে শনিবার মেয়র ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদপ্রার্থীদের মনোনয়নপত্র বাছাই সম্পূর্ণ করা  হয়েছিল। দু’দিনের বাছাইয়ে বাদ পড়েছেন পাঁচজন। এরমধ্যে মেয়র ১জন, কাউন্সিলর ২জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রদপ্রার্থী ২জনসহ মোট পাঁচজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশন। রোববার সকালে যাছাই-বাছায়ে সাধারণ কাউন্সিলরের মধ্যে মনোনয়ন পত্রে ত্র“টি থাকায় ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী নাছির খান এবং ২নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী রতন দেবের মনোনয়নপত্র বাতিল বলে চিহ্নিত করা হয়। বাছাইকালে প্রার্থী এবং তাদের মনোনিত প্রার্থীরা উপস্থিত ছিলেন। এর আগে শনিবার বাছাই পর্বে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এবং কেন্দ্রীয় যুব লীগের সদস্য মুজিবুর রহমানের মনোয়ন পত্রে ত্র“টি থাকায় বতিল করা হয়। এছাড়া ওইদিন সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলর প্রার্থী আয়েশা বেগম ও শ্যামলী ত্রিপুরার মনোনয়ন পত্র বাতিল বলে গৃহিত হয়।

রাঙামাটি পৌরসভা নির্বাচনের জন্য বৃহস্পতিবার বিকেল পাঁচটা পর্যন্ত মনোয়নপত্র জমা দেন মোট ৬৩ জন প্রার্থী। এরমধ্যে পাঁচজন বাতিল হওয়ায় প্রতিদ্বন্দ্বিতায় টিকে থাকলেন ৫৮জন। এখন প্রতীক্ষা ১৩ তারিখের কারণ সেদিনই প্রত্যাহারের শেষ দিন। বর্তমানে রয়েছেন মেয়র পদে ৭ জন, কাউন্সিলর পদে ৪৬ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৫ জন প্রার্থী। রাঙামাটির দায়িত্বপ্রাপ্ত রির্টানিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোস্তফা জামান জানান, ৩টি ক্যাটাগরিতে মোট ৬৩টি মনোনয়নপত্র জমা পড়েছিল। বাছাইয়ে পাঁচজন বাদ পড়ায় টিকে থাকলো ৫৮ জন।

নির্বাচনী কর্মকর্তার দেয়া তথ্য অনুযায়ী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় রাঙামাটি পৌরসভা নির্বাচনে মেয়র পদের নির্বাচনী লড়াইয়ে অবতীর্ণ হচ্ছেন আওয়ামী লীগের আকবর হোসেন চৌধুরী, বিএনপির সাইফুল ইসলাম চৌত্র“রী ভুট্টো, জেএসএসের ডা: গঙ্গা মানিক চাকমা, স্বতন্ত্র আলোচিত মেয়র প্রার্থী রাঙামাটি পৌর আওয়ামী লীগের সাবেক সভাপতি হাবিবুর রহমান, আরেক আলোচিত প্রার্থী জেলা শ্রমিকদলের সহসভাপতি বিএনপি’র বিদ্রোহী প্রার্থী রবিউল আলম রবি। রাঙামাটি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার মো. মোস্তফা জামান প্রার্থী যাচাই-বাছাইয়ের কার্যক্রম পরিচালনা করেন। জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত যাচাই-বাছাই কার্যক্রমে এসময় উপস্থিত ছিলেন, রাঙামাটি জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজিম উদ্দীন ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন এবং প্রার্থী ও প্রার্থীদের মনোনীত প্রতিনিধিগণ।

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান