উত্তেজনার কারণে তুমব্রু সীমান্তের পরীক্ষা কেন্দ্র উখিয়ায় স্থানান্তর

150

॥ নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি ॥

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে মিয়ানমারের মর্টার শেল নিক্ষেপের ঘটনাকে কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিতে এসএসসি পরীক্ষার কেন্দ্র উখিয়ায় পরিবর্তন করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে ঘুমধুম এসএসসি পরীক্ষা কেন্দ্রের ছাত্রছাত্রীরা পরীক্ষা দিবে কক্সবাজার জেলার উখিয়া থানার কুতুপালং উচ্চ বিদ্যালয়ে। এই সিদ্ধান্ধ বাস্তবায়নে ইতিমধ্যে এলাকায় মাইকিং করেছে জেলা ও উপজেলা প্রশাসন।

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি এর সত্যত্তা নিশ্চিত করে জানান, বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম উচ্চ বিদ্যালয়টি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে অবস্থিত এবং ২০২২সালের এসএসসি ও সমমান পরীক্ষার জন্য একটি অনুমোদিত কেন্দ্র।

কিন্তু মায়ানমার-বাংলাদেশ সীমান্তের বর্তমান অস্থিতিশীল পরিস্থিতির কারণে এবারের এসএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের উৎকন্ঠা বিবেচনায় নিয়ে ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রটি পার্শ্ববর্তী কুতুপালং উচ্চ বিদ্যালয়ে (যা কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় অবস্থিত) স্থানান্তর করা হল। জেলা প্রশাসক

ইয়াছমিন পারভীন তিবরীজি আরো জানান, কুতুপালং উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা গ্রহণের জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে এবং আমাদের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষা বিভাগের কর্মকর্তারা পরীক্ষার কেন্দ্রটি যাচাই বাচাই করে সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।

প্রসঙ্গত, শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাত ৮টায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তের কোনাপাড়ার ৩৪ নম্বর পিলারের কাছে জিরো লাইনে রোহিঙ্গা শিবিরে মিয়ানমার থেকে ছোড়া কয়েকটি মর্টার শেল এসে পড়ে, এগুলোর মধ্যে একটি বিস্ফোরিত হয়ে রোহিঙ্গা ক্যাম্পের ১৭বছরের কিশোর মোহাম্মদ ইকবাল নিহত হয়। এছাড়া বিস্ফোরণে গুরুত্বর আহত হয়ে শিশুসহ পাঁচ জন হাসপাতালে ভর্তি হয়। এর আগে শুক্রবার দুপুরে সীমান্তের কাছে গরু ছড়াতে গিয়ে স্থলমাইন বিস্ফোরণে উনুসাই তঞ্চঙ্গ্যা (২২) নামে এক যুবক আহত হয়। এদিকে এই ঘটনার পর সীমান্ত এলাকায় বসবাসরত সকলের মাঝে আতংক বিরাজ করছে।