কর্ণফুলী নদীতে নিখোঁজ পর্যটকের লাশ উদ্ধার

1249

|| কাপ্তাই প্রতিনিধি ||

কাপ্তাইয়ের শীলছড়ির সীতারঘাট এলাকায় কর্ণফুলী নদীতে গোসল করতে নেমে চট্টগ্রাম সরকারি সিটি কলেজে দ্বিতীয় বর্ষের ছাত্র তন্ময় দাশের(১৯) মৃত্যু হয়েছে। শুক্রবার (২৮ মে) বিকাল ৪.৩০ মিনিটে এই ঘটনা ঘটে। তন্ময় দাশ (১৯) চট্টগ্রাম মহানগর এর টাইগার পাস এলার বাসিন্দা সুবল দাশের পুত্র। সে চট্টগ্রাম সিটি কলেজের এইচএসসি ২য় বর্ষের ছাত্র বলে জানান তাঁর সাথে আগত বন্ধুরা।

রাত ৮ টায় নিখোঁজ হওয়া স্থান হতে তন্ময় এর মরদেহ উদ্ধার করে ডুবুরি দল। উদ্ধারের পর তাকে উপজেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। চন্দ্রঘোনা থানার ওসি মোঃ ইকবাল বাহার চৌধুরী ঘটনার সত্যতা স্বীকার করে জানান, রাত ৮ টায় ফায়ার সার্ভিস এবং নৌ বাহিনীর ডুবুরি দল তাঁর মরদেহ উদ্ধার করে। মৃত্যুবরনকারী তন্ময়ের লাশ মানবিক কারনে ময়নাতদন্ত ছাড়া তাঁর মা বাবার কাছে হস্তান্তর করা হয়েছে বলে ওসি মোঃ নাসির উদ্দীন জানান।

এর আগে ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান, কাপ্তাই থানার ওসি মোঃ নাসির উদ্দীন, ওসি (তদন্ত) আকতার হোসেন সহ চন্দ্রঘোনা ও কাপ্তাই থানার থানার পুলিশ সদস্যরা। তাঁরা এসে উদ্ধার কার্যক্রমে সহায়তা করেন।

এসময় কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান জানান, সাঁতার জানা না থাকলে কেউ যেন নদীতে গোসল করতে না নামে সেই বিষয়ে প্রশাসনের পক্ষ হতে বারবার সর্তক করা হয়েছে।

কাপ্তাই থানার ওসি মোঃ নাসির উদ্দীন জানান, সরকারি সেবা লাইন ৯৯৯ এ তাঁর বন্ধুরা কল করার পর আমরা জানতে পেরে তৎক্ষনাৎ পুলিশ সদস্যদের নিয়ে ঘটনাস্থলে আসি। ঘটনাস্থলে উপস্থিত সকলেই ঘটনার শোক প্রকাশ করে বলেন কাপ্তাইয়ে আগত পর্যটকদের সবসময় ভ্রমন করার সময় সতর্ক থাকার পাশাপাশি নদীতে না নামার পরামর্শ প্রদান করেন। এদিকে , সন্ধ্যা ৭.৩০ মিনিটে ঘটনাস্থলে মৃত্যুবরনকারী তন্ময় এর পিতা, মাতা এবং আত্মীয় স্বজনরা আসেন। এইসময় তাদের কান্নায় পরিবেশ ভারী হয়ে উঠে।

প্রসঙ্গত, চট্টগ্রাম থেকে তন্ময়সহ মোট ৯ জন বন্ধু কেপিএম তাদের বাড়ীতে বেড়াতে এসে পরে কর্ণফুলী নদীর ধারে অবস্থিত সীতার ঘাট মন্দিরে ঘুরতে যান। তারা মন্দির দর্শনের পর বিকাল ৪.৩০ মিনিটে পাশ্ববর্তী ঘাটে কর্ণফুলী নদীতে গোসল করতে নামেন। এক পর্যায়ে চোখের পলকে হঠাৎ কর্ণফুলী নদীতে নিখোঁজ হয়ে যায় তন্ময়। পরে তার বন্ধুরা অনেক খোঁজাখুঁজির পর না পেয়ে সরকারের জরুরী সেবা ৯৯৯ নাম্বারে কল দেয়। পরে বিষয়টি কাপ্তাই ফায়ার সার্ভিসকে অবগত করলে তৎক্ষনাৎ ঘটনাস্থলে ছুটে আসেন কাপ্তাই ফায়ার সার্ভিস এর লিডার ধীমান বড়ুয়া নেতৃত্বে ফায়ার সার্ভিস কর্মীরা। তারা এসে নিখোঁজ হওয়া তন্ময়কে খোঁজাখুজি শুরু করে এবং রাঙ্গামাটি ফায়ার সার্ভিসের ডুবুরী দলকে খবর দেন। সন্ধ্যা ৭ টার কিছুটা পর প্রথমে কাপ্তাই নৌ ঘাঁটি শহীদ মোয়াজ্জেম এর নৌ ডুবুরি দল এবং রাঙ্গামাটি জেলা ফায়ার সার্ভিসের ডুবুরি দল যৌথভাবে নিখোঁজ তন্ময়ের উদ্ধারে কর্নফুলি নদীতে নেমে পড়েন