পাহাড়ের প্রথম আইটি ট্রেনিং এন্ড এনকিউবেশন সেন্টার হচ্ছে বান্দরবান বিশ্ববিদ্যালয়ে

390

॥ নুরুল কবির ॥

তিন পার্বত্য জেলায় প্রথম আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার পেতে যাচ্ছে বান্দরবান বিশ্ববিদ্যালয়। পাহাড়ে প্রযুক্তি নির্ভর জাতি গড়ে তুলতে এই সেন্টার ভূমিকা রাখবে। শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে এই ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি ও প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ বাস্তবায়নাধীন ও বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে সাড়ে তিন একর জায়গা জুড়ে এই আইটি পার্ক নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৮৩কোটি টাকা।

ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি সাংবাদিকদের বলেন, তরুণদের কর্মসংস্থানের নতুন ঠিকানা শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার। দেশের আইটি সেন্টারগুলো পুরো দমে চালু হলে প্রতিবছর লক্ষাধিক তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে। জ্ঞান ভিত্তিক উদ্ভাবনী বাংলাদেশ গড়ে তোলার ভিশন পূরণ হবে। বান্দরবানের মানুষের জন্য এই সেন্টার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন- শান্তির উন্নয়নের জন্য শান্তি চুক্তি হয়েছে। সেই লক্ষে তিন পার্বত্য জেলায় উন্নয়ন হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তিন পার্বত্যঞ্চলকে জাতীয় ¯্রােতধারায় নিয়ে যেতে কাজ করা হচ্ছে। সেই লক্ষ্যে বান্দরবান আধুনিক জগতে প্রবেশ করেছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, ৬৯পদাতিক ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: জিয়াউল হক, বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এফ ইমাম আলী, বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো: রফিকুল ইসলাম, প্রকল্প পরিচালক এ কে এম আব্দুল্লাহ খান, জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজী, পুলিশ সুপার জেরিন আখতার, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবীসহ সরকারী-বেসরকারী বিভিন্ন বিভাগের কর্মকর্তাবৃন্দ।

প্রসঙ্গত, পাহাড়ের দরিদ্র পরিবারের সন্তানদের উচ্চ শিক্ষা লাভের জন্য ২০১৯ সালে প্রতিষ্ঠা করা হয় বান্দরবান বিশ্ববিদ্যালয়ের। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং এমপি প্রথম এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেন। বান্দরবান শিক্ষা ও উন্নয়ন ফাউন্ডেশন ৭৫ শতাংশ এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ২৫ শতাংশ বিনিয়োগ করেছে এই বিশ্ববিদ্যালয়ে।