রাজস্থলীতে হত্যা মামলায় চিৎমরম ইউপি চেয়ারম্যানসহ আটক ২

317

॥ রাজস্থলী প্রতিনিধি ॥
রাঙ্গামাটির রাজস্থলী উপজেলায় হত্যা মামলায় এজাহারভুক্ত আসামি দুই জনপ্রতিনিধিকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। আটকৃতরা হলেন, কাপ্তাই উপজেলার চিৎমরম ইউনিয়নের চেয়ারম্যান খ্যাইসা অং মারমা (৫৫) এবং একই ইউনিয়নের ০৬নং ওয়ার্ডের ইউপি সদস্য সিংথোয়াই মারমা (৫০)। এর মধ্যে ইউপি চেয়ারম্যান খ্যাইসাঅং মারমা উপজেলার চন্দ্রঘোনা থানাধীন উজানছড়ি এলাকার মৃত মংবা মারমার ছেলে। ইউপি সদস্য সিংথোয়াই মারমা উপজেলার চন্দ্রঘোনা থানাধীন চংড়াছড়ি পূর্বপাড়ার খিজা মারমার ছেলে। নিরাপত্তাবাহিনীর সদস্যরা তাদের আটক করে রাজস্থলী থানা পুলিশের কাছে হস্তান্তর করেছে বলে জানিয়েছে রাজস্থলী থানার পুলিশ।

গত ২০ নভেম্বর রাজস্থলী পোয়াইতু ও ¤্রংওয়া পাড়ার মধ্যবর্তী স্থানে গোলাগুলিতে নিহত থুইনুমং মারমার জেটাতে ভাই মংক্যচিং মারমা জানান, আমার ভাইকে হত্যার পর তার মা মাওয়াংচিং মারমা বাদী হয়ে ২৬ নভেম্বর রাজস্থলী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ঐ মামলায় জেএসএস সন্তু গ্রুপের দুইজন এজাহারভুক্ত আসামিকে আটক করা হয়েছে বলে জানতে পারা যায়। আমরা একই সঙ্গে হত্যাকান্ডের সাথে জড়িত অন্য আসামিদের আটকের দাবি জানাই ও হত্যাকারিদের বিচার চাই।

এ প্রসঙ্গে রাঙ্গামাটির রাজস্থলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মফজল আহম্মদ খান জানিয়েছেন, নিরাপত্তাবাহিনীর সদস্যরা চিৎমরম ইউনিয়নের চেয়ারম্যানসহ এক ইউপি সদস্যকে আটক করেছে। আটককৃতদের রাজস্থলী থানা পুলিশের কাছে হস্তান্তর করেছে। উল্লেখ্য গত ২০ নভেম্বর শুক্রুবার দিবাগত রাত ৯ ঘটিকার সময় উপজেলার পোয়াইতু ও ¤্রংওয়া পাড়া মধ্যবর্তীস্থানে আঞ্চলিক সংগঠনের সাথে গোলাগুলি হলে পাইন্দং পাড়ার স্থায়ী বাসিন্দা থুইনুমং মারমা গুলিবিদ্ধ হয়। গুলিবিদ্ধ অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে চিৎিকসার জন্য ভর্তি করা হয়। ২ দিন মৃত্যু সাথে পাঞ্জা লড়ে ২২ নভেম্বর সে মারা যায়।

পরে এ হত্যাকান্ডের ঘটনায় সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) নেতাকর্মীদের দায়ী করে ২৩ জনের নাম উল্লেখ ও আরো অজ্ঞাতনামা ১০-১৫ জনকে আসামী করে রাজস্থলী থানায় একটি হত্যা মামলায় দায়ের করেন নিহতের মা ওয়াংচিং মারমা। এ মামলায় ২জন জনপ্রতিনিধি কাপ্তাই উপজেলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খ্যাইসাঅং মারমা ও ইউপি সদস্য চিংথোয়াই মারমাকে নিরাপত্তা বাহিনী আটক করে রাজস্থলী থানায় হস্তান্তর করে। আটককৃতদের গতকাল শনিবার রাঙ্গামাটি কোর্টে প্রেরণ করা হয়েছে বলে রাজস্থলী থানার অফিসার ইনচার্জ মফজল আহম্মদ খান জানান।