পার্বত্য চুক্তির বর্ষপূর্তি ঘিরে জেলা পরিষদের সংবাদ সম্মেলন

436

p-4॥ স্টাফ রিপাের্টার ॥
এবার পার্বত্য চট্টগ্রাম চুক্তির বয়স ২০ বছরে পদার্পণ করতে যাচ্ছে। ব্যাপক জাঁক জমক ও নানা আয়োজনের মধ্য দিয়ে চুক্তির ১৯তম বর্ষপূর্তি পালনের উদ্যোগ নিয়েছে রাঙামাটি জেলা পরিষদ।

চুক্তির বর্ষপূর্তি পালনে এসব উদ্যোগের বিষয়ে জনগণকে অবহিত করার জন্য বুধবার গণমাধ্যম কর্মীদের নিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন জেলা পরিষদ।

জেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মুল বক্তব্য তুলে ধরেন রাঙামাটি পার্বত্যজেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা। এসময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন, জেলা পরিষদ সদস্য রেমালিয়ান পাংখোয়া, নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমেদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী কাল ২ ডিসেম্বর পার্বত্য চুক্তির ১৯ তম বর্ষ পূর্তি উপলক্ষে জেলা পরিষদের পক্ষ থেকে সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালী বের করা হবে। রাঙামাটি জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে এই র‌্যালী পৌরসভা চত্তরে গিয়ে শেষ হবে। সকাল সাড়ে দশটায় পৌরসভা প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে আলোচনা সভা।

এ ছাড়া দিবসটি ঘিরে বিকাল জেলার মারী স্টেডিয়ামে এক প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছে। বিকাল ৩টায় অনুষ্ঠেয় এই খেলায় জেলা পরিষদ একাদশ বনাম ক্রীড়া সংস্থা একাদশ অংশ গ্রহণ করবে। সন্ধ্যায় পৌরসভা প্রাঙ্গণে বেলুন ও ফানুস উড়ানো হবে। এই সময় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। চেয়ারম্যান এসব আয়োজনে সর্বস্তরের মানুষের অংশ গ্রহণ প্রত্যাশা করেন।

সংবাদ সম্মেলনে সাবাদিকদের প্রশ্নের জবাবে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা জানান, পার্বত্য চুক্তির অন্যতম বিষয় ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন গঠন করা হয়েছে। ভূমি কমিশনের কাজ বাস্তবায়নের জন্য প্রক্রিয়া চলছে।

বর্তমান সরকারের সময়ের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চুক্তির পূর্নাঙ্গভাবে বাস্তবায়ন করবেন বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি জানান, জেলা পরিষদ থেকে ২০টি বিধির প্রস্তাব দিয়ে একটি প্রবিধান প্রণয়ন করা হয়েছে। যা গবেষণা পর্যায়ে রয়েছে।