বিদেশি পর্যটকদের জন্য উম্মুক্ত বাংলাদেশ

95

Dr Mati btb pic 01

২৬ সেপ্টেম্বর ২০২২, ঢাকা ব্যুরো অফিস, দৈনিক রাঙামাটি।

স্টাফ রিপোর্ট: ‘মুজিবের বাংলাদেশ’ ব্রান্ডিং শিরোনামে বিশ্ব পর্যটন দিবসের সংবাদ সম্মেলনে বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী বলেছেন, ‘কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশ অনুযায়ী পর্যটনসংক্রান্ত সবকিছুর ওপর যে বিধিনিষেধ ছিল তা তুলে নেয়া হয়েছে। এর মাধ্যমে আজ থেকে বাংলাদেশে বিদেশি পর্যটকদের প্রবেশ উন্মুক্ত হলো।’ প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে সারা বিশ্বের মতো বাংলাদেশে বিদেশিদের ভিসা দেয়া বন্ধ ছিল। সেই সঙ্গে অনেক দিন ধরে দেশের পর্যটন স্পটগুলোও বন্ধ ছিল। পরে মন্ত্রণালয়ের বিশেষ বিবেচনায় ৫০ শতাংশ খোলা রাখা হয়। আজ ২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের পর্যটন ভবনে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।
তিনি আরও বলেন, ‘দেশের পর্যটন বিকাশে একটি বিদেশি কোম্পানিকে দিয়ে একটা মাস্টারপ্ল্যান তৈরি করছি। আশা করি এ বছরের ডিসেম্বরে সেটার কাজ শেষ হবে। তখন আমরা বিচ্ছিন্নভাবে কাজ না করে পরিকল্পনা অনুয়ায়ী কাজ করতে পারব।’ ‘২০১৯ সালে এ দেশে তিন লাখের ওপর বিদেশি পর্যটক এসেছিল। পরে করোনার কারণে সেটা অনেক কমে যায়। তবে আমরা যদি মাস্টারপ্ল্যান অনুয়ায়ী কাজ করতে পারি, আগামীতে দেশে বিদেশি পর্যটক আরও বাড়বে। ‘তবে এটাও মাথায় রাখতে হবে, বিদেশি পর্যটকরা আসে বিনোদনের জন্য। কিন্তু আমরা দেশে সামাজিক বিবেচনায় সবকিছু উন্মুক্ত করতে পারিনি। তাই আমাদের দেশে বিদেশি পর্যটকরা কম আসে। তবে এখানে যদি আমরা অবকাঠামো উন্নত করতে পারি, পরিবেশ উন্নত করতে পারি তাহলে এর পরও বিদেশি পর্যটকরা আসবে।’
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মোহাম্মাদ জাবের ও বাংলাদেশ পর্যটক করপোরেশনের চেয়ারম্যান মো. আলী কদর।

Dr Mati Pic 02
সংবাদ সম্মেলন শেষে পর্যটন ভবনের সামনের সড়কে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্টের সহযোগিতায় আজ বিকেলে রাজধানীর পর্যটন ভবন প্রাঙ্গণে এক সাইকেল র‌্যালীর আয়োজন করে। প্রতি বছরের মতো এবারও পর্যটন দিবসের একদিন আগে পর্যটন ভবন প্রাঙ্গণে এই র‌্যালীর আয়োজন করা হয়। ‘পর্যটনে নতুন ভাবনা’-এ শ্লোগানকে সামনে রেখে দিবসটি পালনের জন্য গৃহীত কর্মসূচির মধ্যে সাইকেল র‌্যালী অন্যতম।
অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মোহাম্মদ জাবেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মো. মোকাম্মেল হোসেন।
এ সময় আরও উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পর্যটন) মো. অলিউল্লাহ। বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্টের প্রধান সমন্বয়ক মো. আমিনুল ইসলাম টুববুস-এর নেতৃত্বে সাইকেল র‌্যালীতে দেশের বিভিন্ন জেলার ৫ শতাধিক ট্যুরিস্ট সাইক্লিস্ট অংশগ্রহণ করেন। র‌্যালিটি আগারগাঁও পর্যটন প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন ঘুরে পর্যটন ভবন এসে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হয়।

সম্পাদনা- শামীমুল আহসান
ঢাকা ব্যুরো প্রধান, দৈনিক বাঙামাটি।