বিলাইছড়ি বাজারে আগুনে পুড়লো দোকান বসতঘর

376

॥ বিলাইছড়ি প্রতিনিধি ॥
মঙ্গলবার (১৭ জুন) রাঙ্গামাটির বিলাইছড়িতে আগুন লেগে ৪টি দোকান ও থাকার ঘর  পুড়ে গিয়েছে। এবং একজন নারী গুরুতর আহত হয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়, আনুমানিক বিকাল ৫ টার সময় ব্যবসায়ী হোসেন পাটৌয়ারীর থাকার ঘর থেকে আগুনের সূত্রপাঠ ঘটে। এসময় পার্শ্ববর্তী বিভিন্ন গ্রামের লোকজন, স্থানীয় বাসিন্দা, পুলিশ ও সেনাবাহিনীর সদস্যদের সম্মিলিত প্রচেষ্টায় প্রায় ২ ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

তবে চেষ্টার পরও ২ টি দোকান ও ২ টি থাকার ঘর  পুড়ে ছাড়খার হয়ে যায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে সবমিলিয়ে প্রায় ২৫ লাখের মতো সম্পত্তির ক্ষতি হয়েছে। তবে এর বেশিও হতে পারে।  এসময় একজন বয়স্ক নারীও অগ্নীদুগ্ধ হয়ে গুরুতর আহত হয়। এদিকে এই ঘটনায় স্থানীয় কয়েকজন বাসিন্দা ক্ষোভ প্রকাশ করে বলেন, অনেকদিন ধরে বাজারে অনেক ব্যবসায়ী লাইসেন্স বিহীনভাবে গ্যাস সিলিন্ডারসহ বিভিন্ন অকটেনের মত বিস্ফোরক জাতীয় দ্রব্য অনিয়ন্ত্রিতভাবে বিক্রি করে আসছে। যা দেখার কেউ নাই। যার কারণে আজকের এই ঘটনা ঘটলো।

বিলাইছড়ি উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রশ্মি চাকমা জানান, আহত নারীর নাম আলেয়া বেগম (৬০)। তার স্বামী মোঃ হোসেন পাটোয়ারী বিলাইছড়ি বাজারের একজন দোকানদার। তাকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে আসলে প্রাথমিক চিকিৎসা প্রদান করে, উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেলের  উদ্দেশ্যে রেপার করা হয়। এবং আমি কাপ্তাইয়ে যোগাযোগ করে এম্বুলেন্স প্রস্তুত করে রাখতে বলেছি। তিনি আরও জানান, আহত নারীটির প্রায় ৫০% উপরে পুড়ে গেছে। এবং এসময় আরও তিনজন ব্যক্তি সামান্য চোট নিয়ে আসলে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর তারা চলে যায়।

বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বিকাল ৫ টা নাগাদ আগুনের সূত্রপাঠ ঘটে। এবং খবর পেয়ে আমি সাথে সাথে ঘটনাস্থলে ছুটে যায়। পরে সবার ঐকান্তিক প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। তিনি জানান, সম্ভবত অকটেন জাতীয় বিস্ফোরক দ্রব্য থেকে আগুনের উৎপত্তি হয়েছে।