মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ ৫ দফা বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ করে শিক্ষামন্ত্রীর বরাবরে পিসিপির স্মারকলিপি পেশ

412

PCP protes dhaka, 18.02.2016-1

ঢাকা ব্যুরো অফিস, ১৮ ফেব্রুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি(প্রেস বিজ্ঞপ্তি) : সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়ন এবং পার্বত্য চট্টগ্রামে বন্ধ ‘সরকারি স্কুল ছাত্রাবাস’ চালুর দাবিতে শিক্ষা মন্ত্রণালয় অভিমুখে বিক্ষোভ মিছিল ও সমাবেশ এবং শিক্ষামন্ত্রীর বরাবরে স্মারকলিপি পেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারি সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য সম্মুখে কেন্দ্রীয় সভাপতি সিমন চাকমার সভাপতিত্বে  সমাবেশের পর বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে মিছিল সহকারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন, কলাভবন ঘুরে টিএসসি দোয়েল চত্বর ঘুরে শিক্ষা মন্ত্রানালয় অভিমুখে স্মারকলিপি দিতে গেলে শিক্ষা অধিকার চত্বরে পুলিশ বাধার মুখে পড়ে। এরপর পিসিপি’র সভাপতি সিমন চাকমা ও সাধারণ সম্পাদক বিপুল চাকমার নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধিদল শিক্ষামন্ত্রীর বরাবরে স্মারকলিলিপি পেশ করে। শিক্ষামন্ত্রী উপস্থিত না থাকায় তার পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন তাঁর ব্যক্তিগত কর্মকর্তা মোতালেব হোসেন। স্মারকলিপি প্রদান শেষে শিক্ষা অধিকার চত্বরে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে কর্মসূচি সমাপ্ত করা হয়।

পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫দফা দাবি হচ্ছে- পার্বত্য চট্টগ্রামে সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার অধিকার নিশ্চিত করা; স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে জাতিসত্তার প্রতি অবমাননাকর বক্তব্য বাদ দেয়া; পাহাড়ি জাতিসত্তার বীরত্বব্যঞ্জক কাহিনী এবং সঠিক সংগ্রামী ইতিহাস স্কুল- কলেজের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা; বাংলাদেশে সকল জাতিসত্তার সংক্ষিপ্ত সঠিক তথ্য সম্বলিত পরিচিতিমূলক রচনা জাতীয় শিক্ষাক্রমে অন্তর্ভূক্ত করা এবং পার্বত্য কোটা বাতিল করে পাহাড়িদের জন্য বিশেষ কোটা চালু করা।

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান