রাঙামাটিতে জেলা নারী উন্নয়ন ফোরাম গঠন

279

p..2

স্টাফ রিপোর্টার, ২৭ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : পৌরসভা, ইউনিয়ন এবং উপজেলা পরিষদের কার্যক্রমে এবং এলাকার উন্নয়নে নারীদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করা’সহ নারীর ক্ষমতায়তনে দক্ষতা বৃদ্ধি এবং জেন্ডার সংবদেনশীল করার লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে এবং রাঙামাটি জেলা প্রশাসন এর ব্যবস্থাপনায় জেলা নারী উন্নয়ন ফোরাম গঠন বিষয়ক দিনব্যাপী এক কর্মশালা রবিবার রাঙামাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকার বিভাগ চট্টগ্রামের পরিচালক দীপক চক্রবর্তী কর্মশালার উদ্বোধন করেন। রাঙামাটির জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিনের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ইউএনডিপির সহকারী কান্ট্রি রিপ্রেজেন্টিভ শায়লা খান, এলজিএসপি প্রকল্পের বিভাগীয় ফ্যাসিলেটর আনোয়ার পাশা, রাঙামাটি জেলার স্থানীয় সরকার বিভারে ভারপ্রাপ্ত উপ-পরিচালক আবু শাহেদ চৌধুরী  উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। রাঙামাটি জেলার সকল উপজেলার উপজেলা পরিষদের চেয়ারম্যানগণ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কর্মশালায় নারীর ক্ষমতায়নে ইউজেডজিপি এবং ইউপিজিপি প্রকল্পের ভূমিকা, নারীর ক্ষমতায়নে  উইমেন ডেভলপমেন্ট ফোরামের  ভূমিকা, নারী উন্নয়ন ফোরাম এর চ্যালেঞ্জ, উপজেলা নারী উন্নয়ন ফোরামের সাথে সমন্বয় বিষয়ক বিভিন্ন বিষয়ে দলগত আলোচনা ও সিদ্ধান্ত গৃহিত হয়। পরে কর্মশালায় অংশগ্রহনে নারী জনপ্রতিনিধিদের গোপন ব্যালট পেপারে ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে বরকল উপজেলা পরিষদের চেয়ারম্যান মনি চাকমা কে সভাপতি, বিলাইছড়ি উপজেলা পরিষদের ভাইস-চয়ারম্যান শ্যামা চাকমাকে সহ-সভাপতি এবং রাঙামাটি সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান রীতা চাকমা কে সাধারণ সম্পাদক করে রাঙামাটি জেলার ১১ সদস্য বিশিষ্ট্য রাঙামাটি জেলা নারী উন্নয়ন ফোরাম গঠন করা হয়।

উপজেলা গর্ভনেন্স প্রকল্পের আওতায় এবং ইউএনডিপির সহায়তায় আয়োজিত এই কর্মশালায় রাঙামাটি জেলার বিভিন্ন উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের সদস্য ইউনিয়ন পরিষদ মেম্বার সহ ৬৮ জন নারী জনপ্রতিনিধি অংশ নেয়।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান