রাঙামাটিতে ৩ দিনের বিজ্ঞান মেলার সমাপ্ত : বিদ্যালয় পর্যায়ে বিজ্ঞান শিক্ষায় গুরুত্ব দেওয়ার আহ্বান জেলা প্রশাসকের

530

p...3

স্টাফ রিপোর্টার, ২৬ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : পাহাড়ের মানুষকে বিজ্ঞানের আলোয় আলোকিত করতে স্কুল গুলোতে বিজ্ঞানের প্রতি প্রধান্য দিতে শিক্ষকদের প্রতি আহবান জানিয়েছেন রাঙামাটি জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন। তিনি বলেন, বিজ্ঞানের কল্যাণে আমরা আজ নতুন নতুন প্রযুক্তি পাচ্ছি। হাতের মুঠোয় পুরো পৃথিবী আজ আমাদের সমানে এসে হাজির হচ্ছে। তিনি বিজ্ঞানের প্রতি ছাত্র ছাত্রীদের আকর্ষণ বাড়াতে স্কুলের বিজ্ঞানাগারগুলোকে সঠিক ভাবে কাজে লাগানোর আহবান জানান।

রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে ৩ দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ আহবান জানান। রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোস্তফা জামানের  সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, রাঙামাটি সরকারী কলেজের সাবেক উপাধ্যক্ষ ড. আলো রানী আইচ, রাঙামাটি জেলা শিক্ষা অফিসার গোলজার আহম্মেদ, রাঙামাটি রানী দয়াময়ী স্কুলের প্রধান শিক্ষক রনতোষ মল্লিক। অনুষ্ঠান পরিচালনা করেন রাঙামাটি জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর মো. নামজমুল।

জেলা প্রশাসক বলেন, স্কুল ও কলেজ ভিত্তিক ক্ষুদে বিজ্ঞানীদের প্রতিভা গুলো প্রকাশ করতে আমাদের আরো বেশী সচেষ্ট হতে হবে। তারা যদি তাদের প্রতিভা গুলো সঠিক ভাবে বিকশিত করতে পারে তাহলে দেশের মানুষ অনেক উপকৃত হবে। তিনি বলেন, আজকের ক্ষুদে বিজ্ঞানীরা একদিন বাংলাদেশের সুনাম বিশ্বের দরবারে ছড়িয়ে দেবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পরে বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনকে সম্মান জানানো হয় এবং প্রথম দ্বিতীয তৃতীয়স্থান অধিকারীদের পুরস্কৃত করা হয়। স্কুল পর্যায়ে প্রথমস্থান অর্জন করেন শহীদ আব্দুল আলী একামেডী, দ্বিতীয় স্থান অর্জন করেন রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয় ও তৃতীয় স্থান অর্জন করেন লেকার্স পাবলিক স্কুল। কলেজ পর্যায়ে প্রথমস্থান অর্জন করেন রাঙামাটি লেকার্স পাবলিক স্কুল, দ্বিতীয় স্থান অর্জন করেন রাঙামাটি সরকারী কলেজ ও তৃতীয়স্থান অর্জন করেন রাঙামাটি সরকারী কলেজ।

পোস্ট- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান