শ্রদ্ধা ও শোকে নানা কর্মসূচির মাধ্যমে রাঙামাটিতে জাতির পিতাকে স্মরণ

144

॥ স্টাফ রিপোর্টার ॥

মৃত্যুঞ্জয়ী মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভোলেনি কৃতজ্ঞ বাঙালি। নতুন করে নতুন শপথে বলীয়ান হয়ে বাঙালি জাতি শোক ও গভীর শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ করল। ভাবগাম্ভির্যপূর্ণ পরিবেশে গভীর শ্রদ্ধায় ও নানা কর্মসূচির মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর ৪৭তম শাহাদাত বার্ষিকী পালন করেছে সর্বস্তরের মানুষ। দিনটি ঘিরে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। বঙ্গবন্ধুর ম্যুরালে ও প্রতিকৃতিতে ফুল দিয়ে দিনের কর্মসূচী শুরু হয়।

এরপর আলোচনা সভা, তবারক বিতরণ চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দোয়া মাহফিলসহ নানা কর্মসূচি পালন করে প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। সোমবার সকাল ৬টায় রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তিন বাহিনীর সদস্যরা জাতির পিতার প্রতি রাষ্ট্রীয় সালাম জানান ও বিউগলে করুযণ সুর বেজে ওঠে। এরপর প্রধানমন্ত্রী ফাতেহা পাঠ এবং মোনাজাতে অংশগ্রহণ করেন। পরে দলের সভানেত্রী হিসেবেও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।

সোমবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সাথে সাথে রাঙামাটির সকল সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধ নমিত রাখার মধ্যদিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। সকাল সাড়ে ৮টায় রাষ্ট্রের পক্ষে প্রথমেই বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলাপ্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান ও পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন। পরে, প্রেসক্লাবসহ আওয়ামী লীগ ও বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায়। দিনটি ঘিরে সংগঠনগুলো গ্রহণ করে কর্মসূচি।

বঙ্গবন্ধু মুর‌্যালে জেলা প্রশাসনের শ্রদ্ধা জ্ঞাপন ছাড়াও রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, সাবেক মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি জেলা সিভিল সার্জন অফিস, রাঙামাটি মেডিকেল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি কর্মকর্তা ও সাংস্কৃতিক ব্যাক্তিত্বসহ সর্বস্তরের মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন।

এদিকে সূর্য উদয় ক্ষণে রাঙামাটি জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলনের পর কালো পতাকা উত্তোলন করে এবং জাতীয় সংসদ সদস্য ও রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি দীপংকর তালুকদারের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মোঃ মুছা মাতব্বরসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদনের পর রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতেই বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর পরিবারের নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোজাত ও ১ মিনিট নীরবতা পালন করা হয়।