করোনা প্রতিপাদ্যে রাঙামাটি সদর উপজেলা পর্যায়ে বিজ্ঞান মেলা

398
smart

॥ দীপ্ত হান্নান ॥
বিজ্ঞানের প্রতি নতুন প্রজন্মকে অনুরাগী করতে রাঙামাটি সদর উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী বিজ্ঞান মেলা। এতে তুলে ধরা হয়েছে খুদে বিজ্ঞানীদের নানা আবিষ্কার। যা দেখে অনুপ্রাণিত হচ্ছে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা। আয়োজকরা বলেছেন, বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার প্রজন্মের মাঝে ছড়িয়ে সমৃদ্ধ দেশ গড়ার লক্ষে এ আয়োজন।

কোভিড ১৯ ও স্বাস্থ্য সুরক্ষার প্রতিপাদ্যে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষ্যে মঙ্গলবার সকালে উদ্বোধন ও বিকেলে শেষ হয় দিনব্যাপী বিজ্ঞান মেলা। সকালে মেলার উদ্বোধন ও বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শহীদুজ্জামান মহসীন রোমান।

এসময় চেয়ারম্যান শহীদুজ্জামান মহসীন রোমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞানমনস্ক জাতি গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিজ্ঞানকে দেশের টেকসই উন্নয়নে ও সাধারণ মানুষের কল্যাণে কাজে লাগানো হচ্ছে। তিনি বলেন, আধুনিক গবেষণাগার স্থাপনের মাধ্যমে বিজ্ঞান গবেষণার প্রসার ও প্রচারে কাজ করছে সরকার।

তিনি আরো বলেন, বিজ্ঞান ও আইসিটি ভিত্তিক কিছু প্রশ্ন রয়েছে। এই প্রশ্নগুলোর উত্তর দিবে ছাত্ররা। এর মাধ্যমে তাদের মধ্যে ক্রিয়েটিভটি গ্রো করবে। তারা এখানে বিভিন্ন প্রোজেক্ট দেখাচ্ছে তা দেখে বুঝ যাবে তারা কতোটুকু বিজ্ঞান চর্চা করে।

মেলায় আসা শিক্ষার্থীরা জানায়, ‘বিজ্ঞান মেলা উপলক্ষে আমরা ছোট ছোট প্রয়োজনীয় প্রকল্প ও প্রকল্পের মডেল নিয়ে এখানে এসেছি। নিজেদের মডেলের পাশাপাশি অন্য শিক্ষার্থীদের মডেল দেখে আমরা অনুপ্রাণিত হচ্ছি।’ শিক্ষার্থীরা তাদের নিজ নিজ স্টলে উদ্ভাবিত যন্ত্র বা প্রযুক্তির কর্মপদ্ধতি সম্পর্কে দর্শনার্থীদের ধারণা দেয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা উপমা বলেন, প্রতি বছরের মত এবছরও শিক্ষার্থীদের উৎসাহিত করতে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে। তবে, কোভিড ১৯ পরিস্থিতির কারনে এবার উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক স্বাস্থ্য বিধি মেনে দিনব্যাপী মেলার আয়োজন করা হচ্ছে। মেলায় বিজ্ঞানের প্রতি তরুণ প্রজন্মের স্বতস্ফূর্ত অংশগ্রহণই দেশকে উন্নতির দিকে নিয়ে যাবে বলে মনে করি। তিনি বিজ্ঞান মেলায় অংশগ্রহনকারী সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা উপমা,র সভাপতিত্বে সহকারী কমিশনার (ভুমি) ফাতিমা সুলতানা, উপজেলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, দুর্গেশ্বর চাকমা, সদর ওসি (তদন্ত) নুরুল হক কলেজ প্রতিনিধি, বিদ্যালয়ের প্রধানগণ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সদর উপজেলা প্রশাসনের আয়োজনে মেলায় মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২১টি স্টল রয়েছে। সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহনকারী ও বিজয়ীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়। বিদ্যালয় পর্যায়ে প্রথম স্থান অধিকার করে লেকার্স পাবলিক স্কুলের শিক্ষার্থী মালিহা, মোকাব্বেরা ও প্রদর্শিত করোনা সতর্কিকরণ প্রজেক্ট।