পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

361

Dr mati.com pic-1

১৮ জুলাই ২০২২, ঢাকা ব্যুরো অফিস, দৈনিক রাযামাটি।

স্টাফ রিপোর্ট: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন একটি চলমান প্রক্রিয়া। অনেক প্রতিকূলতা সত্বেও বর্তমান সরকার আন্তরিকভাবে শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। সকল পক্ষকে আস্থায় নিয়ে এই চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠা ও পার্বত্যবাসীর জীবনমান উন্নয়নে সরকার দ্রঢ় অঙ্গীকারবদ্ধ। গত ১৭ জুলাই২০২২, রবিবার সচিবালয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ‘সমৃদ্ধিও সোপানে বাংলাদেশ এবং পার্বত্য অঞ্চলের আর্থসামাজিক উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও সুযোগ্য নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে এ অঞ্চলের দীর্ঘদিনের রক্তক্ষয়ী সংঘাতের অবসান হয় এবং উন্নয়ন অভিযাত্রা শুরু হয়। যার ফলশ্রæতিতে ১৯৯৮ সালের ১৫ জুলাই সুষ্টি হয় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। এর পর থেকে এখন পর্যন্ত এ মন্ত্রণালয় পার্বত্যবাসীর জীবনমান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার এখানকার অর্থনীতির বিকাশের লক্ষ্যে দারিদ্র বিমোচানর মাধ্যমে সকল মানুষের আর্থসামাজিক উন্নয়নকে বিশেষ অগ্রাধিকার দিয়েছে। এই লক্ষ্যে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের সাথে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন উন্নয়ন কর্মসূচি ও কার্যক্রম বাস্তবায়ন করছে।

সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোসাম্মৎ হামিদা বেগম সভাপতিত্ব করেন। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হয়ে উপস্থিত থেকে ঊক্তব্য দেন, পার্বত্য চট্টগ্রাম সংরক্ষিত মহিলা আসনের এমপি বাসন্তী চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য নিলু কুমার তংচঙ্গা, রাঙ্গমাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রো চৌধুরী।

উল্লেখ্য, শান্তিচুক্তি অনুযায়ী ১৯৯৮ সালের ১৫ জুলাই পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হয়। গত ১৫ জুলাই শুক্রবার ছিল ছুটির দিন। এ কারণে রোববার আনুষ্ঠানিকভাবে দিবসটি পালন করা হয়।

সম্পাদনা- শামীমুল আহসান,
ঢাকা ব্যুরো প্রধান, দৈনিক রাঙামাটি