ছয়মাস বেতন পাচ্ছে না উপজেলার টেকনিশিয়ানরা

656

outsorcing-pic

 

॥ স্টাফ রিপোর্টার ॥

ইনফো-সরকার ফেজ-২ এর আওতায় আউটসোর্সিংয়ের মাধ্যমে রাঙামাটি জেলার দশটি উপজেলা পরিষদে নিয়োগপ্রাপ্ত ১০ জন টেকনিশিয়ান দীর্ঘদিন ধরে বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন।

অদৃশ্য কারণে তাদের ছয় মাস ধরে বেতন-ভাতা দেয়া হচ্ছে না। অথচ তাদের দিয়েই অফিসের তথ্যপ্রযুক্তির কাজ করানো হচ্ছে। সূত্রমতে, সারাদেশে উপজেলা পর্যায়ে ৪৮৭ জন তথ্যপ্রযুক্তি (আইসিটি) টেকনিশিয়ানের রাজস্ব খাতে নেয়ার নীতিগত সিদ্ধান্ত থাকলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। চাকুরী পাওয়া না পাওয়ার এই দোলাচলে ইতোমধ্যে বেশিরভাগ টেকনিশিয়ানের সরকারী চকুরির বয়সও শেষ হয়ে গেছে।

এখন তাদের পিঠ দেয়ালে ঠেকেছে। এ অবস্থায় তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন। রাঙামাটি জেলার উপজেলা পরিষদে কর্মরত টেকনিশিয়ানরা জানান, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তত্ত্বাবধানে ন্যাশনাল আইসিটি ইনফ্রা নেটওয়ার্ক ফর বাংলাদেশ গবর্নমেন্ট ফেজ-২ (ইনফো-সরকার) প্রকল্পের আওতায় কাজ করেন তারা।

ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রের (ইউআইএসসি) উদ্যোক্তা থেকে অগ্রাধিকার ভিত্তিতে উপজেলা টেকনিশিয়ান পদে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে ৪৮৭টি উপজেলায় একজন করে টেকনিশিয়ান নিয়োগ দেয়া হয়। উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে যোগদান করে তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ও সঠিক ব্যবহারের নিমিত্তে বিগত আড়াই বছর ধরে জেলা ও উপজেলা পর্যায়ে স্থাপিত ন্যাশনাল ব্যাকবনের ব্যবহার, উপজেলার ওয়েবপোর্টাল হালনাগাদকরণ, ভিডিও কনফারেন্সিং সিস্টেম ব্যবহার, ডিজিটাল ক্লাসরুম ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার এবং জেলা ও উপজেলার সব সরকারী দফতরে তথ্যপ্রযুক্তির ব্যবহারে কাজ করে যাচ্ছে।

ইনফো-সরকার প্রকল্পের মাধ্যমে তৃণমূল পর্যায়ে সরকারী সেবা নিশ্চিত করা, সনাতন অফিস পদ্ধতি পরিহার করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর অফিস ব্যবস্থাপনার জন্য সারাদেশে ১৮ হাজার ১৩০টি সরকারী অফিসে কানেক্টিভিটি স্থাপন, ৮০০ ভিডিও কনফারেন্সিং সিস্টেম স্থাপনসহ সরকারী কর্মকর্তাদের মাঝে প্রযুক্তি ব্যবহারে অভ্যস্থ করে গড়ে তোলার জন্য ২৫ হাজার ট্যাবলেট পিসি ও সিম বিতরণ করা হয়।

প্রকল্পের শুরু থেকে জেলা-উপজেলা পর্যায়ের সবগুলো দফতরের সকল ইকুইপমেন্টের ব্যবহার এসব টেকনিশিয়ানরা নিশ্চিত করে আসছে। প্রকল্পটি চলতি বছরের ৩০ জুনে শেষ হয়ে যায়। কিন্তু এর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা না হলেও তাদের দিয়ে কাজ করানো হচ্ছে।