নারীর অধিকার আদায়ে সাহসী হতে হবে : দীপংকর তালুকদার

394

P...3

মঈন উদ্দীন বাপ্পী- ৮ মার্চ ২০১৬, দৈনিক রাঙামাটি : সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দপিংকর তালুকদার বলেন, নারীদের অধিকার আদায়ে আরো সাসী হতে হবে, ভয় পেলে চলবে না। অধিকার আদায় করতে হলে অব্যাহতভাবে আন্দোলন, সংগ্রাম চালিয়ে যেতে হবে। তিনি বলেন আর আন্দোলন, সংগ্রাম করতে হলে অনেক ত্যাগ-তিথীক্ষা স্বীকার করতে হয়। যার পথ ধরেই অধিকার আদায় হয়। “কর্মে, অধিকারে, মর্যাদায়, নারী-পুরুষ থাকবে সমতায়” এ প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার বিকালে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত রাঙামাটি মহিলা আওয়ামী লীগের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ও জাতীয় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জেবুন্নেছা রহিমের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মমতাজুল হক, তথ্য ও গবেষণা সম্পাদক রফিকুল মাওলা, সদর থানা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ সদস্য সাধন মণি চাকমা, জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ঝর্ণা খীসা, যুগ্ম সাধারণ সম্পাদক মোহিতা দেওয়ান, পৌর মাহিলা আওয়ামী লীগের সভানেত্রী জয়শ্রী দে ও সাংগঠনিক সম্পাদক লাবণী বড়–য়া প্রমুখ।

দীপংকর তালুকদার আরো বলেন, আমাদের সমাজ ব্যবস্থা থেকে এখনো কুসংস্কার দুর করা যায়নি। তাছাড়া আমাদের দেশে একটি কথিত বাক্য চালু আছে তা হলো আওয়ামী লীগ হল ‘বেঈমানের দল, আর বিএনপি হল ঈমানের দল। যারা ‘আওয়ামী লীগ করবে তারা বেঈমান হয়ে যাবে এবং বিবাহিহত মেয়েদের তালাক হয়ে যাবে’। তিনি বলেন, এসমস্থ ভণ্ডবাজদের থেকে দূরে থাকবেন। তিনি বলেন, নবী করিম (স:) যখন মানুষকে ইসলাম ধর্মের আহ্বান জানাচ্ছে তখন কোন মানুষ প্রথমে এ দাওয়াত গ্রহণ করেননি। কিন্তু তখন নারীদের মধ্যে প্রথম ইসলাম ধর্ম গ্রহন করেন বিবি খাদিজা (রা)। তিনি আরো বলেন, আমি মহিলা আওয়ামীলীগের প্রতিটি নেত্রীদের আহ্বান জানাচ্ছি আপনারা শুধু দলীয় কর্মের মধ্যে সীমাবদ্ধ না থেকে যেখানে নারী নির্যাতন হচ্ছে সেখানে গিয়ে তাদের পাশে দাঁড়ান। তাহলে একদিকে যেমন নারীর প্রতি দায়িত্ব পালন করা হবে অন্যদিক নারী নেতৃত্ব স্বার্থকতা পাবে।

পোস্ট করেনন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান