নারী দিবসের আলোচনায় এমপি ফিরোজা বেগম চিনু : নারীদের দেশ গড়ার কারিগর হিসেবে গড়ে তুলতে হবে

373

P...2

স্টাফ রিপোর্টার, ৮ মার্চ ২০১৬, দৈনিক রাঙামাটি : নারীদের যার যার অবস্থানে থেকে দেশ গড়ার কারিগর হিসেবে নিজেেেদর যোগ্য করে তুলতে হবে বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। তিনি বলেন, সামাজিক অন্তরায় থেকেই নারী সমাজ এখনো অনেকটা পিছিয়ে আছে। নারীদের অধিকার আদায়ে আমাদের সকলকে আরো আন্তরিক হতে হবে। সেই সাথে বাড়াতে হবে সহযোগিতার হাত। তিনি বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর অনুভব করেছিলেন নারীদের পেছনে রেখে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। তাই বর্তমান সরকারের নারী অধিকার বাস্তবায়নে আন্তরিক ভাবে কাজ করছে। তৃণমূল পর্যায়ের নারীদের আতœকর্মসংস্থানের জন্য বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে এবং তা বাস্তবায়নও করছে। তিনি বলেন, এই উন্নয়নের অগ্রদূত প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ২০২১সালের দেশকে মধ্যম আয়ের দেশ গড়ার ভিশনকে পূরণ করতে নারী-পুরুষের অংশগ্রহণ অপরিহার্য্য।

“অধিকার মর্যাদায়, নারী-পুরুষ সমানে সমান”এ প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার (৮ মার্চ) রাঙ্গামাটি জেলা প্রশাসক ও মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস ২০১৬ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্ত্যবে মহিলা সাংসদ এ মন্তব্য করেন।

জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মোস্তফা জামান, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল চিত্ত রঞ্জন পাল,  মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে আরা বেগম, বেসরকারী উন্নয়ন সংস্থা হিমাওয়ান্তীর নির্বাহী পরিচালক টুকু তালুকদার, সনাকের সদস্য এ্যাড: সুস্মিতা চাকমা, বাংলাদেশ রিগ্যাল এইড এর পক্ষে এ্যাড: পারভিন আক্তার প্রমূখ।

দিবসটি উপলক্ষে সকালে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে রাঙামাটি জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিনের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী বের হয় র‌্যালীটি শহরের  প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালীতে স্থানীয় নাগরিক সমাজ, সরকারী বেসরকারী সংস্থার কর্মকর্তা কর্মচারী ও মহিলা সংগঠনের নের্তৃবৃন্দরা অংশগ্রহণ করে।

পরে আলোচনাসভা শেষে অতিথিরা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় হতে বরাদ্ধকৃত রাঙামাটির ১০জন দুঃস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন ও আলোড়ন নারী উন্নয়ন সংস্থার পক্ষ থেকে রাঙ্গামাটির ৪জন জাতীয় পুরস্কারপ্রাপ্ত একক অভিনয় এবং নৃত্য মঞ্জুল আলম মঞ্জু, একক অভিনয় পম্পি বড়–য়া, অভিনয় এবং নৃত্য বন্যা এবং দেশাত্বাবোধক গানে প্রত্যয় বড়–য়া ও সন্তানদের সাংস্কৃতিক অঙ্গণে সাফল্য অর্জন করায় সফল মা হিসেবে আলোড়ন নারী উন্নয়ন সংস্থার সদস্য ঝর্না বড়–য়াকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

এরপর স্থানীয় নৃত্য র্শিপীদের পরিবেশনায় পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

পোস্ট করেনন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান