বান্দরবানে সাংবাদিকতায় বুনিয়াদী প্রশিক্ষণ সম্পন্ন

574

p.....5

বান্দরবান প্রতিনিধি, ২৭ নভেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : একজন ভাল সাংবাদিক হতে হলে তাকে অবশ্যই ভাল প্রশিক্ষণ গ্র্রহণ করতে হবে। প্রশিক্ষণ ছাড়া কোন সাংবাদিক,সাংবাদিকতার বিষয়য়ে দক্ষতা অর্জন করতে পারেনা। সে কারনে কর্মরত সকল সাংবাদিককে প্রশিক্ষণ গ্রহণের আহবান জানান পিআইবির মহা পরিচালক শাহ আলমগীর।

বান্দরবান পার্বত্য জেলায় পিআইবি’র উদ্যোগে তিনদিন ব্যাপি সাংবাদিকতায় বুনিয়াদী প্রশিক্ষণ কর্মশালা শেষ হয় শুক্রবার। পৌরসভা মিলনায়তনে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউটের মহা পরিচালক মোঃ শাহ আলমগীর। এতে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উত্তরা ইউনিভার্সিটি’র পরিচালক (মিডিয়া) রহমান মোস্তাফিজ, পিআইবি’র সমন্বয়কারী জিলহাজ উদ্দিন নিপুন, বান্দরবান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক।

স্থানীয় সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি ও পেশাগত মানউন্নয়নের লক্ষে এই কর্মশালার আয়োজন করা হয়। এতে জেলার ৩৫জন বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহণ করেন। প্রধান অতিথির বক্তব্যে পিআইবি মহা পরিচালক শাহ মোঃ আলমগীর বলেন সাংবাদিকদের একটি কলম যা করতে পারে, একটি মরনাস্ত্র তাকরতে পারেনা। কিন্তু সেই পবিত্র শক্তিশালী কলমের মাধ্যমে যেন মুক্তিযুদ্ধ,জঙ্গিবাদের বিপক্ষে নাযায় সেবিষয়টি মাথায় রেখে কাজ করতে হবে।

তিনি আরো বলেন তৎকালিন আমলে চারন সাংবাদিক হিসাবে খ্যাতি অর্জন কারী সাংবাদিক মোনাজাত উদ্দিন দৈনিক আজাদ পত্রিকায় কাজ করার সময় তার সাংবাদিকতার কারনে চারন সাংবাদিক হিসাবে খ্যাতি অর্জন করেছে। তিনি সাংবাদিকদের সাংবাদিকতার নীতিমালা ানুসরন করে সংবা তৈরীর আহবান জানান। তিনি বলেন বাংরাদেশ প্রেস ইনিস্টিটিউট সম্পুর্ণ রুপে একটি সাংবাদিকদের প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠনের মাধ্যমে বাংলাদেশের প্রত্যান্ত অঞ্চলে এমনকি মফস্বল এলাকাতেও সাংবাদিকদের সরকারী খরচে প্রশিক্ষণ প্রদান করে আসছে।

তিনি বলেন সাংবাদিকতা জগতের সাথে সংলিষ্ট যে কেউ আবেদন করলে আমারা প্রশিক্ষণ প্রদানে সচেষ্ট হব। পরে প্রধান অতিথি প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ করেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান