রাঙামাটিতে উদীচীর ৬ষ্ঠ জেলা সম্মেলন

608
OLYMPUS DIGITAL CAMERA
॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

রাঙামাটিতে দু’দিনব্যাপী উদীচীর ৬ষ্ঠ জেলা সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ১১টায় জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে জাতীয় সংগীত গেয়ে দলীয় পতাকা ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এরপরই এ সম্মেলনের উদ্বাধন করেন নাট্য ব্যক্তিত্ব ও বাংলাদেশ উদীচী কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শংকর শাওজাল।

উদ্বোধন পরবর্তী শিল্পকলা অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভায় উদীচী শিল্পী গোষ্ঠি জেলার সভাপতি অমলেন্দু হাওলাদার’র সভাপতিত্বে এসময় প্রধান অতিথির বক্তব্য রাখেন, নাট্য ব্যক্তিত্ব ও উদীচী কেন্দ্রীয় কমিটির নেতা শংকর শাওজাল।

এসময় আরও বক্তব্য রাখেন, জেলা সিপিবি’র সভাপতি সমীর কান্তি দে, খেলাঘর আসর জেলার সভাপতি সাংবাদিক সুনীল কান্তি দে, সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক কালায়ন চাকমা,উদীচী ঢাকা অঞ্চলের আহবায়ক প্রান্ত সাহা, কাপ্তাই উপজেলার উদীচী’র সাধারণ সম্পাদক ঝুলন দত্ত, উদীচী রাঙামাটি সরকারি কলেজের আহবায়ক শাওন বিশ্বাস, উদীচী রাঙামাটি মহিলা কলেজের আহবায়ক চায়না পাটোয়ারী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে নাট্য ব্যক্তিত্ব শংকর শাওজাল বলেন, ত্রিশ লক্ষ প্রাণের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে দেশের সকল মানুষের অধিকার নিশ্চিত করার জন্য। জাতির জনকের সোনার বাংলা মানে কংক্রিটের দালান-কোঠা নয় । জাতির জনকের সোনার বাংলা সোনার মানুষের কথা বলেছেন।

তিনি বলেন, আমাদের সোনার মানুষ হয়ে উঠতে হবে। তিনি জানান, সংস্কৃতি ছাড়া একটি জাতি গড়ে উঠতে পারে না। কিন্তু আমার বাঙালীর সেই ঐতিহ্যর সংস্কৃতি ভুলে যেতে বসেছি। তিনি উদীচীর কর্মীদের উদ্দেশ্য বলেন, একটি আলো হাজার আলো জ্বালাতে পারে। আর আমরা যদি আলো জ্বালানোর কাজ করি তাহলে একদিন এদেশ থেকে সকল অন্ধকার দূর হয়ে যাবে।

বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেওয়া কৃতিত্বদের মাঝে বিকেলে পুরষ্কার বিতরণ, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ২৬ নভেম্বর সকালে কাউন্সিল অধিবেশনের মধ্যে দিয়ে উদীচীর দু’দিনব্যাপী জেলা সম্মেলন সমাপ্ত ঘটবে।