লকডাউনে দক্ষতা উন্নয়নে স্কিল ড্রপসের কর্মশালা

184

সংবাদ বিজ্ঞপ্তি

করোনা অতিমারীর বিস্তার রোধকল্পে ইতোমধ্যে কঠোর লকডাউন বাস্তবায়নে দেশজুড়ে নানাবিধ পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার। এই কঠোর লকডাউনে ঘর থেকে বের হবার উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে দেশব্যাপী। মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর সজাগ দৃষ্টি এবং নাগরিকদের সচেতনতা সত্যিই চোখে পড়ার মতো। কঠোর লকডাউনের সময়কে কাজে লাগাতে পার্বত্যাঞ্চলের সর্বপ্রথম অনলাইন ব্লাড ব্যাংক “জীবন” তার দক্ষতা উন্নয়নমূলক প্লাটফর্ম স্কিল ড্রপস এর আওতায় তিনদিনব্যাপী অনলাইন কর্মশালার আয়োজন করেছে। ১লা জুলাই থেকে টানা তিনদিনের প্রশিক্ষণ শেষে আজ ৪ঠা জুলাই প্রশিক্ষণের সনদ বিতরণ করেছে স্বেচ্ছসেবী সংগঠনটি।

ই-মেইল শিষ্টাচার বা, “e-mail etiquette” নামক কর্মশালার মাধ্যমে স্বেচ্ছাসেবকরা প্রফেশনাল ই-মেইল একাউন্ট তৈরি, লিখা এবং প্রেরণ করবে তা শিখেছে। মহামারীর মধ্যে ভার্চুয়াল প্লাটফর্ম ব্যাবহার করে এই প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন, “জীবন” এর সাধারণ সম্পাদক সাজিদ-বিন -জাহিদ (মিকি) এবং এতে প্ৰথম ধাপে ১৫ জন স্বেচ্ছাসেবী অংশগ্রহণের সুযোগ পায়।
প্রশিক্ষণ শেষে স্বেচ্ছাসেবকদের মূল্যায়ন পরীক্ষা নেয়া হয় এবং তাদের  ই- সার্টিফিকেট প্রদান করা হয়।
উল্লেখ্য যে,”জীবন” বিগত কয়েক বছর যাবত দক্ষতা উন্নয়ন মূলক কর্মশালা পরিচালনা করে আসছে যাতে করে স্বেচ্ছাসেবকদের ক্যারিয়ার উন্নয়নে এই প্রশিক্ষণগুলো সহায়ক ভূমিকা রাখতে পারে। সামনের দিনগুলোতে সংগঠনের বাহিরেও প্রশিক্ষণের ব্যাবস্থা করবে স্কিল ড্রপস।