রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ে নানা অনিয়মের অভিযোগ

393

drwc1451919762

স্টাফ রিপোর্টার, ৫ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : অতিরিক্ত ভর্তি ফি আদায় এবং নানা অনিয়মের অভিযোগ উঠেছে রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের বিরুদ্ধে । চলতি শিক্ষাবর্ষে নতুন শ্রেণিতে ভর্তি যাওয়া শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা এসব অভিযোগ করেছেন। তবে এসব বিষয়ে জানা নেই বলে দাবি করেন প্রধান শিক্ষক উত্তম খীসা।

জানাগেছে, নতুন শিক্ষাবর্ষে রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ে নতুন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। সোমবার শুরুর দিন নানা বিড়ম্বনায় পড়েন অভিভাবক ও শিক্ষার্থীরা। দায়িত্বে থাকা শিক্ষকদের গড়িমসির কারণে দীর্ঘ সময় ধরে অহেতুক ঝামেলায় পড়তে হয় তাদের। তারা ভর্তির জন্য অতিরিক্ত ফি আদায় নিয়ে প্রশ্ন তুলেছেন। এছাড়া বই বিতরণে বিশৃংখলা সৃষ্টির অভিযোগও করেন তারা।

নাম প্রকাশ না করার শর্তে সেখানে উপস্থিত অনেক অভিভাবক ও শিক্ষার্থী বলেছেন, প্রত্যেক শ্রেণিতে অতিরিক্ত ভর্তি ফি আদায় করা হচ্ছে। সপ্তম শ্রেণিতে প্রাপ্তি স্বীকার পত্রে মোট ৩ হাজার ১১৬ টাকা লেখা হলেও কোন কোন খাতে আদায় করা হচ্ছে সেগুলোর নির্দিষ্ট কিছুই উল্লেখ নেই। এছাড়া ভর্তির জন্য অহেতুক দীর্ঘক্ষণ দাঁড়িয়ে রাখার কারণে ভোগান্তিতে পড়তে হয়েছে। ভর্তি হওয়া শিক্ষার্থীদের মাঝে নিজ নিজ শ্রেণি কক্ষে বই বিতরণ না করে কেবল একটি জায়গা থেকে বিতরণ করায় বিশৃংখলার সৃষ্টি হয়। শ্রেণিকক্ষে বই বিতরণ করা হলে এমন ভোগান্তিতে পড়তে হতো না বলে মন্তব্য করেন অভিভাবকরা।

এছাড়াও অনেক শিক্ষকের বিরুদ্ধে নিজের কাছে প্রাইভেট না পড়লে ফেল করে দেয়া হয় বলেও অভিযোগ করেছেন করেছে কয়েক শিক্ষার্থী। প্রধান শিক্ষক উত্তম খীসা জানান, নিয়ম অনুযায়ী এক বছরের জন্য সেশন ফি হিসেবে নেয়ার কথা কেবল ১৪শ’ টাকা। তিনি বলেন, কেউ অতিরিক্ত ফি আদায় করছেন এমন কেউ লিখিত অভিযোগ করেননি। কারও বিরুদ্ধে নির্দিষ্ট অভিযোগ পেলে তা খতিয়ে দেখা হবে।

জেলা প্রশাসক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. সামসুল আরেফিন বলেন, বিষয়টি যাচাই করে দেখা হচ্ছে। সত্যতা পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান।  সূত্র- অন্য মিডিয়া