পৌরসভা নির্বাচনে কারচুপির প্রতিবাদে ৩ জানুয়ারি রাঙ্গামাটিতে জেএসএসের সকাল-সন্ধ্যা অবরোধের ডাক

359

Untitled-1

স্টাফ রিপোর্টার, ৩১ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : আগামী ৩ জানুয়ারি রাঙ্গামাটি জেলায় সকাল-সন্ধ্যা সড়ক ও নৌ-পথ অবরোধ কর্মসূচীর ডাক দিয়েছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)। সদ্য সমাপ্ত পৌরসভা নির্বাচনে ব্যাপক কারচুপির প্রতিবাদে ও অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে জেএসএস এ কর্মসূচি দিয়েছে।

বৃহষ্পতিবার বিকালে সংগঠনের সহ- তথ্য ও প্রচার সম্পাদক সজিব চাকমা স্বাক্ষরিত স্থানীয় গণমাধ্যম কর্মীদের  দেওয়া এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, সরকার ও নির্বাচন কমিশন কর্তৃক সারাদেশে ২৩৪টি পৌরসভা নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠানের প্রতিশ্রুতি দেয়া হলেও দেশের অন্যান্য পৌরসভার মতো রাঙ্গামাটি পৌরসভার নির্বাচনেও তার লেশমাত্র লক্ষ করা যায়নি। রাঙ্গামাটি পৌরসভা নির্বাচনের কমপক্ষে ১১টি কেন্দ্রে ক্ষমতাসীন দলীয় প্রার্থীর কর্মী ও সমর্থকদের হামলা ও সহিংসতা, কেন্দ্র দখল ও ভোট জালিয়াতির মহোৎসবে পরিণত হয়েছিল।

এসব কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের এজেন্টদের অনুপস্থিতিতে ভোট গণনার অভিনয় করে ইচ্ছামাফিক ফলাফল ঘোষণা করা হয়। রাঙ্গামাটি পৌরসভার ভোটার নন এমন ব্যক্তিদেরকে নির্বাচনের পূর্বে রাঙ্গামাটি পৌর এলাকা ত্যাগের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হলেও ক্ষমতাসীন আওয়ামীলীগ তাদের নীল-নকশা অনুসারে রাঙ্গামাটি জেলার বিভিন্ন উপজেলা থেকে লোক এনে শহরের বিভিন্ন হোটেল ও বিশ্রামাগারে জড়ো করে রাখে। প্রশাসনের নাকের ডগায় রাঙ্গামাটি শহরে সেসব লোকদের জড়ো করা হলেও প্রশাসনের তরফ থেকে যথাযথ ব্যবস্থা নেয়া হয়নি।

বিবৃতিতে আরো বলা হয়, ভোট কেন্দ্র দখল ও জাল ভোট প্রদানের মাধ্যমে ক্ষমতাসীন দল কর্তৃক তাদের দলীয় প্রার্থীকে জয়যুক্ত করার পূর্ব-পরিকল্পনার যে গুজব ছড়িয়ে পড়েছিল তা বাস্তবরূপ লাভের মধ্য দিয়ে রাঙ্গামাটি পৌরসভার নির্বাচন সম্পন্ন হয়েছে। দুপুর থেকে স্বতন্ত্র মেয়র প্রার্থী ডা: গঙ্গা মানিক চাকমাসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর এজেন্টদের বের করে দিয়ে কেন্দ্র দখল করে নির্বাচনে দায়িত্বরত কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে ক্ষমতাসীন দলীয় প্রার্থীর কর্মী ও সমর্থকদের ভোট জালিয়াতির বিষয়ে জেলা প্রশাসক, জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কমিশনকে দফায় দফায় লিখিত ও মৌখিকভাবে জানানো হলেও যথাযথ প্রতিকার পাওয়া যায়নি। উক্ত পরিকল্পনা অনুসারে প্রশাসনের ছত্রছায়ায় কেন্দ্র দখল করে নজিরবিহীন জাল ভোট প্রদান করে ক্ষমতাসীন দলের প্রার্থীকে জয়যুক্ত ঘোষণা করা হয়েছে। বলা যায়, জনসংহতি সমিতিসহ পৌরবাসীর আশঙ্কা সত্য প্রমাণ হয়ে ক্ষমতাসীন দলের নীল নকশা অনুযায়ী রাঙ্গামাটি পৌরসভা নির্বাচন প্রহসনে পরিণত হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙ্গামাটি পৌরসভার প্রহসনমূলক নির্বাচন প্রত্যাখ্যান করছে। রাঙ্গামাটি পৌরসভা নির্বাচনে ব্যাপক কারচুপি, চরম অনিয়ম ও প্রশাসনের পক্ষপাতিত্বমূলক ভূমিকার প্রতিবাদে এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে জুম্ম জনগণের চলমান অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে রাঙ্গামাটি জেলায় আগামী ৩ জানুয়ারি রবিবার সকাল-সন্ধ্যা সড়ক ও জলপথ অবরোধ কর্মসূচির ঘোষণা করছে।

স্বত:স্ফূর্তভাবে সামিল হয়ে উক্ত কর্মসূচি সফল করার জন্য জনসংহতি সমিতি রাঙ্গামাটি জেলার আপামর অধিবাসীদের আহ্বান জানাচ্ছে। উল্লেখ্য, এ্যাম্বুলেন্স, জরুরী বিদ্যুৎ সরবরাহ ও পৌরসভার আবর্জনার গাড়ী, আইন-শৃঙ্খলা বাহিনীর যান ইত্যাদি অবরোধের আওতামুক্ত থাকবে।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান। সূত্র- অন্য মিডিয়া