২৪ জানুয়ারি থেকে শুরু তিনদিনের রাঙামাটি বিজ্ঞান মেলা

606

dr -computer-mela-13

 

স্টাফ রিপোর্টার, ৭ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : আগামী ২৪ জানুয়ারী থেকে রাঙামাটিতে শুরু হবে বিজ্ঞান মেলা। মেলা চলবে তিনদিন। ৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে আয়োজিত এই মেলা অনুষ্ঠিত হবে রাঙামাটি কুমার সমিত রায় জিমেনেশিয়ামে। ইতোমধ্যে জেলা প্রশাসন এক প্রস্তুতি সভায় এ সংক্রান্ত বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক সামসুল আরেফিন।

সভায় বিজ্ঞান মেলা সুষ্ঠভাবে আয়োজনের লক্ষে মোট ১০টি উপকমিটি গঠন করা হয়। কমিটি গঠন করার আগে সভায় সুশীল সমাজের মতামত গ্রহণ করা হয়। পরে জেলা প্রশাসককে সভাপতি করে ৫৩ সদস্য বিশিষ্ট বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন কমিটি গঠন করা হয়। গঠিত উপকমিটির মধ্যে রয়েছে, ছয় সদস্য বিশিষ্ট অথর্- উপকমিটি, ১৬ সদস্য বিশিষ্ট প্রদর্শনী- উপকমিটি, সাত সদস্য বিশিষ্ট পুরুষ্কার- উপকমিটি, ১০ সদস্য বিশিষ্ট সাজ-সজ্জা- উপকমিটি, ১১ সদস্য বিশিষ্ট সিম্পোজিয়াম- উপকমিটি, ১৯ সদস্য বিশিষ্ট প্রচার ও প্রকাশনা- উপকমিটি, আট সদস্য বিশিষ্ট অভ্যত্থনা ও আপ্যায়ন- উপকমিটি, ১১ সদস্য বিশিষ্ট আইন-শৃঙ্খলা- উপকমিটি, পাঁচ সদস্য বিশিষ্ট চিকিৎসা- উপকমিটি,  তিন সদস্য বিশিষ্ট বিচারক মন্ডলী ( প্রকল্প মূল্যায়নের জন্য)- উপকমিটি গঠন করা হয়।

আগামী ১৫ জানুয়ারীর মধ্যে প্রতিযোগিতায় অংশগ্রহনকারিদের তালিকা ভূক্ত হওয়ার জন্য (নাম, শ্রেণী, রোল নম্বর ও মোবাইল নম্বরসহ) প্রদর্শনী- উপকমিটির সাথে যোগাযোগ করার জন্য সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক/ক্লাব, সংগঠন কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়। এ ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (কলেজ) পর্যায়ের যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের  বিজ্ঞান বিভাগ চালু আছে সে সকল প্রতিষ্ঠানকে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে অংশগ্রহণের জন্য অনুরোধ করা যাচ্ছে।

এছড়াও কাচালং ডিগ্রী কলেজ, কাউখালী ডিগ্রী কলেজ, রাঙামাটি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র এবং টেক্সটাইল ভোকেশনাল ইন্সটিটিউট প্রতিষ্ঠান সমূহে আবশ্যই প্রদর্শনীতে অংশ গ্রহনের জন্য অনুরোধ জানানো হয়। গঠিত সকল উপকমিটির আহবায়কগণকে আগামী ১৪ জানুয়ারী মধ্যে সভা আহবান করে অনুষ্ঠানের সকর প্রস্তুতি গ্রহণ কারর দায়িত্ব প্রদান করা হয়েছে। বিজ্ঞান মেলায় প্রদর্শনী হবে বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ২৪ জানুয়ারি বিকাল ৩টায় জেলা প্রশাসক সামসুল আরেফিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান এবং ২৬ জানুযারী বিকাল ৪টায় সমাপনী অনুষ্ঠিত হবে।

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান