নারীদের মাঝে সুরক্ষা সামগ্রী বিতরণ করলো ‘প্রিয় রাঙামাটি’

398

॥ স্টাফ রিপোর্টার ॥
‘বাঁচতে হলে সুস্থতায়, আস্থা রাখুন সুরক্ষায়’ এই শ্লোগান সামনে রেখে প্রিয় রাঙামাটি (সামাজিক সংগঠন) মেয়েদের সুরক্ষা সামগ্রী তথা হায়জেনিক ন্যাপকিন, এবং মাস্ক বিতরণ করেছে। বৃহস্পতিবার (১৩ নভেম্বর) রাঙামাটি শহরের আসামবস্তি থেকে শুরু করে খেপ্পো পাড়া এলাকায় এসব সামগ্রী বিতরণ করা হয়।

‘একজন নারী হিসেবে নিজে সচেতন হয়ে অপর নারীদেরকে সচেতন করার লক্ষ্যে প্রিয় রাঙামাটির এই উদ্যোগ’, মাস্ক বিতরণকালে এই মন্তব্য করে ‘প্রিয় রাঙামাটি’র প্রতিষ্ঠাতা সভাপতি ফাতেমা তুজ জোহরা রেশমী বলেন আমরা বাংলাদেশের নাগরিকরা বিশেষ করে যারা এখনো উন্নয়নের হাওয়ার স্পর্শ পায় নি তারা পিরিয়ডের সময় কাপড় ব্যবহার করে। ন্যাপকিনের গুরুত্ব তাদের কাছে এখনো পৌছায় নি। রাঙ্গামাটিকে উন্নত এবং সমৃদ্ধশালী করার প্রধান অন্তরায় হলো এই জেলায় বসবাসরত মানুষদের স্বাস্থ্য ঝুঁকি।

স্বাস্থ্য যদি ভালো না থাকে তবে কোনো মানুষই উন্নয়নমূলক কর্মকান্ড করতে পারবে নাহ। আর ন্যাপকিন ব্যবহার না করার কারণে আগামী প্রজন্ম এবং মা রাও পরবে ভীষণ স্বাস্থ্য ঝুঁকিতে। এই স্বাস্থ্য ঝুঁকি কমানোর উদ্দেশ্যেই আমাদের ‘পাশেই আছি’ প্রকল্প। তিনি জানান, প্রকল্পটি বাংলাদেশে নারীর অগ্রগতির পাশাপাশি নারী স্বাস্থ্যের ব্যাপারে অধিকাংশ মেয়ে মাসিকের সময় নোংরা কাপড় ব্যবহার করে। কাপড়ের মধ্য দিয়ে মাসিকের রক্ত লুকানোর চেষ্টা করে অনেকে। আবার কেউ কেউ কিছুই ব্যবহার করে না। এসব অস্বাস্থ্যকর জিনিস ব্যবহারের ফলে শরীরের যে কতটা ক্ষতি হচ্ছে তা অনেক নারীরা নিশ্চয়ই জানে না।

সামগ্রী বিতরণকালে কো অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন মায়েচিং মারমা সাথি। এতে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা ইকবাল আহমেদ তালুকদার রিজুয়ান, সোহেল চাকমা, প্রিয়া হক, তাজুল ইসলাম রাজু,বিশাল চৌধূরী,আমিনুর রহমান রাকিব, আজাদুল ইসলাম জিসাত,নোবেল মল্লিক, আনোয়ার হোসেন কায়সার, আফরা ইবনাত রিয়া, বিশ্বজীৎ শীল, পূর্নতা ঘোষ।