উন্নয়ন বোর্ডের কর্মসূচি নিয়ে পররাষ্ট্র ক্যাডারদের সাথে মত বিনিময়

92

॥ স্টাফ রিপোর্টার ॥

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মসূচি ও প্রকল্প সম্পর্কে বিসিএস পররাষ্ট্র বিষয়ক নবীন ক্যাডারদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ে ফরেন সার্ভিস একাডেমির উদ্যোগে এই মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে বিসিএস পররাষ্ট্র বিষয়ক ক্যাডারের ১১জন নবীন কুটনীতিক ও বন্ধুপ্রতীম রাষ্ট্রের ৫জন বিদেশী কুটনীতিক অংশ গ্রহণ করে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সভা পরিচালনা করেন বোর্ডের সদস্য পরিকল্পনা ও সদস্য প্রশাসন মোঃ জসীম উদ্দিন (উপসচিব) সঞ্চালনা করেন।

অনুষ্ঠান শুরুতে চেয়ারম্যান ফরেন ক্যাডারের নবীন কর্মকর্তাদের স্বাগত জানান এবং পরিচয় পর্ব শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর দূরদর্শিতা চিন্তা প্রসূত প্রতিষ্ঠান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। এসময় তিনি ফরেন ক্যাডারের নবীন কর্মকর্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। চেয়ারম্যান বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সকল জনগোষ্ঠীকে মূল¯্রােতধারায় সম্পৃক্ত করতে হলে সর্বপ্রথমে শিক্ষাকে গুরুত্ব দিতে হবে এবং প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের গুণগত মান শিক্ষা নিশ্চিত হলে এ অঞ্চলের মানুষ জাতীয় মানব সম্পদে পরিণত হবে। পর্যায়ক্রমে বৈশি^ক জলবায়ু পরিবর্তন মোকাবিকায় দেশের খাদ্য উৎপাদন স্থিতিশীল রাখার লক্ষ্যে পার্বত্য চট্টগ্রামের কৃষিজাত ধান্য জমি এবং পাহাড়ী পতিত জমিকে কাজে লাগানো হবে।

অনুষ্ঠানে বিসিএস (পররাষ্ট্র বিষয়ক) ক্যাডারের ১১জন নবীন কুটনীতিক ও বন্ধুপ্রতীম রাষ্ট্রের ৫ জন বিদেশী কুটনীতিকদের পক্ষে ফরেন সার্ভিস একাডেমি এর পরিচালক অনির্বাণ নিওগী পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড এবং ফরেন ক্যাডারের নবীন কর্মকর্তাদের অভ্যর্থনা জানানোসহ অনুষ্ঠান আয়োজনের জন্য বোর্ডের প্রতি কতৃজ্ঞতা ও ধন্যবাদ জানান।

বোর্ডের উপপরিচালক মংছেনলাইন রাখাইন পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বোর্ডের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের উপর বিস্তারিত বিবরণ উপস্থাপন করেন। অনুষ্ঠান শেষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পক্ষে বিসিএস (পররাষ্ট্র বিষয়ক) ক্যাডারের ১১জন নবীন কুটনীতিক ও বন্ধুপ্রতীম রাষ্ট্রের ৫জন বিদেশী কুটনীতিকদের উত্তোড়ীয় প্রদান করা হয় এবং ফরেন সার্ভিস একাডেমি এবং প্রশিক্ষণার্থীদের পক্ষে বোর্ডের মাননীয় চেয়ারম্যানকে সম্মাননা স্মারক ও উপহার সামগ্রী তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে বোর্ডের নির্বাহী প্রকৗশলী জনাব তুষিত চাকমা, গবেষণা কর্মকর্তা জনাব কাইংওয়াই ম্রো, বাজেট ও অডিট অফিসার জনাব মোঃ নুরুজ্জামান, মিজ্ ত্রয়া সরকার সহকারী প্রকৗশলী, তথ্য অফিসার মিজ্ ডজী ত্রিপুরা, প্রশাসনিক কর্মকর্তা জনাব সাগর পাল এবং জনাব মনতোষ চাকমা সহকারী পরিকল্পনা কর্মকর্তা প্রমুখ উপস্থিত ছিলেন।