নালা নর্দমা পরিস্কারে পৌরসভার বিশেষ অভিযান

300

॥ কক্সবাজার  প্রতিনিধি ॥

আগামী বর্ষার আগেই কক্সবাজার পৌরসভার বিভিন্ন নালা-নর্দমা পরিস্কার পরিচ্ছন্ন করা হবে বলে জানিয়েছেন কক্সবাজার পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান চৌধুরী। তিনি জানান, গত কয়েক সপ্তাহ ধরে পৌরসভার পেশকারপাড়া, বাজারঘাটা, চাউলবাজার, বৌদ্ধমন্দির সড়কসহ পৌরসভার ড্রেনসমূহ খনন কাজ করা হচ্ছে। বর্ষার আগেই কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

শনিবার বিকালে সরেজমিন শহরের বাজারঘাটা, বৌদ্ধমন্দির সড়কে দিয়ে দেখা গেছে, ড্রেনের ময়লা-আবর্জনা পরিস্কার করছে শ্রমিকরা। বিশেষ বাজারঘাটার গোটেল শাহেরাজ এর পাশ দিয়ে বয়ে যাওয়া ছরা পরিস্কার করা হচ্ছে। এ কাজ তদারক করছে পৌরসভার বেশ কয়েকজন সুপারভাইজার।

এদিকে পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত সুপারভাইজাররা অভিযোগ করেন, বৌদ্ধমন্দির সড়কের মুখের ড্রেন দখল করে নির্মিত আবু সেন্টারের বিভিন্ন নির্মাণ ও সংস্কার সামগ্রী সরাসরি ড্রেনে ফেলার কারণে পানি জমে থাকছে। শ্রমিকদের বলার পরও তা মানছেনা। পৌরসভার শ্রমিক দিয়ে বেশ কয়েকবার পরিস্কারও করা হয়েছে। এখনো তাদের কাজ অব্যাহত রয়েছে।

এ প্রসঙ্গে পৌর মেয়র (ভারপ্রাপ্ত) মাহবুুবর রহমান চৌধুরী জানান, ড্রেনের উপর নির্মিত ভবনে গত কয়েক দিন ধরে সংস্কার কাজ চলছে। অভিযোগ এসেছে, ভবনের ইটা-কংকর সরাসরি ড্রেনে ফেলার কারণে পানি চলাচল বাঁধাগ্রস্ত হচ্ছে। এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

সম্প্রতি চালানো উচ্ছেদ অভিযান কেন বন্ধ করা হয়েছে? জানতে চাইলে মেয়র মাহবুব বলেন, উচ্ছেদ অভিযান একটি নিয়মিত প্রক্রিয়া। অনেকে নিজেদের উদ্যোগে ড্রেনের উপর নির্মিত অবৈধ স্থাপনা সরিয়ে ফেলেছ। কিছু অবৈধ দখলদার সময় নিয়েছে। বর্ষার পরেই তাদের বিরুদ্ধে অভিযান চালানো হবে। কোন দখলদারের ছাড় নেই বলেও মন্তব্য করেন এই নগর পিতার।