বিশ্ব পরিবেশ দিবসে রাঙামাটিতে ছাত্রলীগের বৃক্ষরোপণ ও বর্জ্য অপসারণ

95

॥ স্টাফ রিপোর্টার ॥

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্লাস্টিক দূষণের সমাধান কে বিবেচনায় রেখে এবং ক্যাম্পাস, শহর ও নগরকে স্মার্ট ও স্বাস্থ্যকর হিসেবে গড়ে তুলতে রাঙামাটিতে বৃক্ষরোপণ ও প্লাস্টিক বর্জ্য অপসারণ কর্মসূচি পালন করেছে রাঙামাটি জেলা ছাত্রলীগ। সোমবার (৫জুন) সকালে রাঙামাটি জেলা ছাত্রলীগের উদ্যোগে ও আয়োজনে রাঙামাটি সরকারি কলেজ ক্যাম্পাস প্রাঙ্গণে এ বৃক্ষরোপণ ও প্লাস্টিক বর্জ্য অপসারণ কর্মসূচি পালন করা হয়।

এসময় রাঙামাটি জেলা ছাত্রলীগের সহ-সভাপতি কলিম আহমেদ, সহ-সভাপতি মনিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মুজিবুল হাসান, আইন বিষয়ক সম্পাদক সাইদুজ্জামান পাপ্পু, উপ-গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক রুবেল কুমার দাশ, উপ-ত্রীড়া সম্পাদক তানবীর ফরহাদ চৌধুরী, উপ-গণযোগাযোগ ও উন্নয়ন সম্পাদক শাহ আলম, রাঙামাটি সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক দীপংকর দে, সাবেক সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম দিদারসহ ছাত্রলীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ বৃক্ষরোপণ ও প্লাস্টিক বর্জ্য অপসারণ কর্মসূচিতে অংশগ্রহন করে।

এসময় নেতৃবৃন্দরা জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং জলবায়ুর বিরূপ ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে বৃক্ষরোপণ ও বৃক্ষের পরিচর্যার বিকল্প নেই। পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ সক্রিয় ভূমিকা পালন করে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাঙামাটি জেলা ছাত্রলীগের পক্ষথেকে প্রথম পর্যায়ে রাঙামাটি সরকারি কলেজ ক্যাম্পাস প্রাঙ্গণে ১০১টি বৃক্ষরোপন ও ক্যাম্পাসে বর্জ্য অপসারণ কর্মসূচি পালন করা হয়েছে।

উল্লেখ্য: ১৯৭৩ সালে জাতিসংঘ ৫ জুনকে ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে ঘোষণা দেয়। সেই থেকে পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতৃন পদক্ষেপকে উৎসাহিত করতে জাতিসংঘ যথাযথ গুরুত্ব সহকারে পরিবেশ দিবস পালন করে আসছে।