বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস ঘিরে ভিবিডি’র কর্মশালা

504

|| স্টাফ রিপোর্টার ||

১৪ সেপ্টেম্বর বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস উপলক্ষে ভিবিডি কর্তৃক “Fast Action First Aid” নামক ইভেন্ট আয়োজন করা হয়েছে। মঙ্গলবার এ ইভেন্টের মাধ্যমে ৪০ জন ভলান্টিয়ারকে ফার্স্ট এইড ট্রেইনিং দেওয়া হয়। ইভেন্টে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফায়ার ফাইটার রাঙামাটির প্রসেনজিৎ চাকমা ও আকাশ বড়ুয়া বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, রাঙামাটি ইউনিটের মাসুদ রানা হৃদয় এবং ভিবিডি রাঙামাটি জেলার এলামনাস মোঃ আশফাক হোসেন।

সম্পূর্ণ ইভেন্টটি ৩ টি সেশনে ভাগ করা হয়। প্রথম সেশনে মাসুদ রানা হৃদয় প্রাথমিক চিকিৎসার উপর একটি গুরুত্বপূর্ণ সেশন পরিচালনা করেন। দ্বিতীয় সেশনটি পরিচালনা করেন আশফাক হোসেন। তিনি ব্লাড গ্রুপ নির্ণয়, ব্লাড প্রেশার নির্ণয় বিষয়ে ধারণা প্রদান করেন। তৃতীয় সেশনটি পরিচালনা করেন রাঙামাটি জেলার ফায়ার ফাইটার প্রসেনজিৎ চাকমা এবং আকাশ বড়ুয়া। হাড় ভেঙে গেলে তৎক্ষনাৎ কি প্রাথমিক চিকিৎসা দেয়া হবে তার উপরে তারা একটি সেশন পরিচালনা করেন। প্রতিটি সেশনে প্র্যাকটিক্যালি কাজ করার মাধ্যমে ভলান্টিয়ারদের প্রাথমিক চিকিৎসার বিভিন্ন দিক সম্পর্কে জ্ঞান অর্জন করেছে।

সবশেষে তিন সেশনের উপর কুইজের আয়োজন করা হয় এবং কুইজে ভলান্টিয়ারদের অংশগ্রহণ এর মাধ্যেমে ইভেন্টটি সমাপ্ত হয়। এবিষয়ে ইভেন্ট লিডার জান্নাতুল নাঈম রিনি জানান, ভিবিডি রাঙামাটি সবসময় ভলান্টিয়ারদের মান উন্নয়নের জন্য বিভিন্ন ট্রেইনিংয়ের আয়োজন করে থাকে। যেহেতু আমরা স্বেচ্ছাসেবী কাজ করে থাকি তাই প্রাথমিক চিকিৎসা সম্পর্কে আমাদের ধারণা থাকা জরুরী। সেজন্যই এই ট্রেইনিংয়ের ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি । গুরুত্বপূর্ণ ট্রেইনিংটিতে অংশগ্রহণ করে ভলান্টিয়ারা ভিবিডি রাঙামাটি এবং প্রশিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।