রাঙামাটিতে প্রবীণদের স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে পরামর্শ সভা

419

P...3

॥ মোঃ নাজিম উদ্দীন ॥  রাঙামাটি সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রুহি বনানী বলেছেন, প্রবীণদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সামাজিকভাবে সচেতনতা সৃষ্টি করতে হবে। এছাড়া সরকারী ও বেসরকারীভাবে আরো সুযোগ সুবিধা বাড়ানো গেলে বয়স্করা শারীরিক ও মানসিকভাবে আরো বেশি সুস্থ থাকতে পারবেন। এ জন্য বয়স্কদের আলাদাভাবে হাসপাতাল নির্মাণ ও বিনামূল্যে চিকিৎসা সেবা চালুর পরামর্শ দেন তিনি।

মঙ্গলবার সকালে রাঙামাটির সদর উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে এর মিলনায়তনে প্রবীণদের স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক এক পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাঙামাটি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক রাঙামাটি পত্রিকার সম্পাদক আনোয়ার আল হক এর সভাপতিত্বে এবং এসএ টিভির প্রতিনিধি ও দৈনিক রাঙামাটির নির্বাহী সম্পাদক মোহাম্মদ সোলায়মান এর সঞ্চালনায় অনুষ্ঠিত পরামর্শ সভায় সদর উপজেলায় স্বাস্থ্য সহকারী ও রাঙামাটির বিশিষ্ট ব্যািক্তবর্গরা উপস্থিত ছিলেন। কর্মসুচির সমন্বয়কের দায়িত্ব পালন করেন দৈনিক আমাদের অর্থনীতি জেলা প্রতিনিধি ও রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এম.নাজিম উদ্দিন।

“প্রবীণ স্বাস্থ্য সুরক্ষা করি, সুস্থ্য বার্ধক্য গড়ি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে স্বাস্থ্য শিক্ষাব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে ও ক্রিয়েটিভ মিডিয়ার সহযোগিতায় এ পরামর্শ সভার আয়োজন করা হয়।

পরামর্শ সভায় সভাপতির বক্তব্যে আনোয়ার আল হক বলেন, বাংলাদেশে মৃত্যুর হার কমতে থাকায় দিন দিন প্রবীণদের সংখ্যা বাড়ছে। এসব প্রবীন ব্যক্তি আমাদের কারো না কারো পিতা বা মাতা। মানুষের বয়স বাড়ার সাথে সাথে তাদের স্বাস্থ্য ও পাশাপাশি মানসিক সংকট তৈরী হয়। এসময় পরিবার থেকে এসব প্রবীনদের যতœ নিতে হবে পাশাপাশি সমাজের সর্বস্তরের প্রবীণদের স্বাস্থ্য সুরক্ষার জন্য সচেতনতা সৃষ্টি করতে হবে। সভায় বক্তারা প্রবীণদের স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক সচেতনতার জন্য আরো ব্যাপক আকারে কর্মসুচি হাতে নেয়ার পরামর্শ তুলে ধরেন।