রাঙামাটিতে সন্তু লারমা : সরকার পার্বত্য চুক্তি স্বাক্ষর করছে কিন্তু বাস্তবায়নে দ্বিধাগ্রস্থ

298

p.1

আলমগীর মানিক, ২২ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : বাংলাদেশ সরকার পার্বত্য চুক্তি স্বাক্ষর করেছে কিন্তু এই চুক্তি বাস্তবায়নে সরকার বরাবরই দ্বিধাগ্রস্থ বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা। তিনি বলেন, চুক্তি অনুযায়ী পার্বত্যাঞ্চলে একটি বিশেষ শাসন ব্যবস্থা চালু হওয়ার কথা ছিলো, কিন্তু আমরা তা দেখতে পাচ্ছি না। পার্বত্য চুক্তির পর দীর্ঘ ১৮ বছর অতিবাহিত হয়ে গেলেও জেলা পরিষদের নিকট হস্তান্তরিত অতি প্রয়োজনীয় স্বাস্থ্য বিভাগটিও যথাযথভাবে হস্তান্তরিত হয়নি। যে কারনে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদও তার সঠিক দায়িত্ব পালন করতে পারছে না।

রাঙামাটিতে আয়োজিত দু’দিনব্যাপী স্বাস্থ্য মেলার সমাপনী অনুষ্ঠানে বুধবার প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে সন্তু লারমা এসব কথা বলেন। “এসো গড়ি নারী বান্ধব হাসপাতাল” এই শ্লোগানে আয়োজিত স্বাস্থ্য মেলার সমাপনি দিনে বিশেষ অতিথি ছিলেন, রাঙামাটি জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন। সিভিল সার্জন ডাঃ ¯েœহ কান্তি চাকমার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ডাঃ মেহেদী হাসান, ঢাকা থেকে আগত বেসরকারি উন্নয়ন সংস্থা নারীপক্ষের সদস্য সামসুন নেছা, নারী নেত্রী এডভোকেট সুস্মিতা চাকমা ও বেসরকারি উন্নয়ন সংস্থা হিমাওয়ান্তীর নির্বাহী পরিচালক নারী নেত্রী টুকু তালুকদার। এর আগে অনুষ্ঠানের শুরুতে মেলা প্রাঙ্গনে বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের পাশাপাশি সচেতনতামূলক নাটিকা প্রদর্শন করে ছাত্রছাত্রীরা। অতিথিবৃন্দ প্রতিযোগিদের হাতে পুরস্কার তুলে দেন।

মঙ্গলবার সকাল ১০টায় মেলা শুরু হয়। রাঙামাটি জেনারেল হাসপাতাল চত্বরে ২ দিনব্যাপী এই স্বাস্থ্য মেলা উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। নারী বান্ধব হাসপাতাল কর্মসূচি অনুষ্ঠিত মেলায় স্তন ও জরায়ু ক্যান্সার পরীক্ষা কর্ণার, জরায়ু নেমে আসা ও ফিস্টুলা বিষয়ে কাউন্সিলিং কর্ণার, জেলা পুলিশের পক্ষে ভিকটিম সাপোর্ট সেন্টারের বিভিন্ন সেবা ও সহযোগিতার উপর কমিউনিটি সচেতনতামূলক সেশন কর্ণার, গর্ভবতীর স্বাস্থ্যসেবা বিষয়ক পরামর্শ কর্ণার, পরিবার পরিকল্পনা সেবা বিষয়ক পরামর্শ ও তথ্য কর্ণার, রক্তের গ্রুপ পরীক্ষা ও রক্ত প্রদানকারীদের তালিকা তৈরী বিষয়ক কর্ণার এবং পরামর্শ ও তথ্য কর্নার’সহ মোট ৮টি সেবামূলক স্টল অংশ গ্রহণ করে। মেলার আয়োজন করে নারীদের নিয়ে কাজ করা রাঙামাটির সংগঠন হিমাওয়ান্তী, ঢাকার সংগঠন নারী পক্ষ ও বিদেশী উন্নয়ন সংস্থা ইউনিসেফ।

পোস্ট- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান