রাঙামাটি পৌরসভা নির্বাচনের বাছাইয়ে মেয়র প্রার্থীসহ বাদ পড়লেন ২জন

475

॥ আলমগীর মানিক ॥

রাঙামাটি পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে এক মেয়র প্রার্থী ও সংরক্ষিত নারী আসনের প্রার্থী মিলে মোট দুই প্রার্থী বাদ পড়লেন। আগামী ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া চতূর্থ ধাপের নির্বাচনে রাঙামাটি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। তফশিল অনুযায়ী মঙ্গলবার মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের তারিখ নির্ধারিত ছিল।

প্রার্থী বা তাদের প্রতিনিধিদের উপস্থিতিতে মঙ্গলবার যাচাই বাছাই সম্পন্ন করে দায়িত্বপ্রাপ্ত রির্টানিং অফিসার। সকাল ১০টা থেকে বাছাই পর্ব অনুষ্ঠিত হয়, এ সময় বাদ পড়েছেন আওয়ামী লীগের সতন্ত্র মেয়র প্রার্থী অমর কুমার দে ও সংরক্ষিত-২ আসন তথা ৪,৫ ও ৬ নং ওয়ার্ডের প্রার্থী সোমা বেগম পূর্ণিমা। তবে তারা আগামী তিনদিনের মধ্যে তাদের প্রার্থীতা ফিরে পেতে উচ্চ পর্যায়ে আপিল করতে পারবে বলে জানান রিটানিং অফিসার।

বিষয়টি নিশ্চিত করেছেন রিটার্নিং অফিসার শফিকুর রহমান। তিনি জানান, তফশিল অনুযায়ী মঙ্গলবার রাঙামাটি জেলা নির্বাচন অফিসারের কার্যালয়ে এ যাচাই-বাছাই সম্পন্ন হয়েছে। যাচাই বাছাই শেষে মেয়র পদে ৪জন, কাউন্সিলর পদে ৪৩জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৯জন প্রার্থী বৈধতা পেয়েছেন।

কমিশন মঙ্গলবার যাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে তারা হলেন- রাঙামাটি আওয়ামী লীগের প্রার্থী আকবর হোসেন চৌধুরী, বিএনপির প্রার্থী এডভোকেট মামুনুর রশীদ মামুন, জাতীয় পার্টির প্রজেস চাকমা ও বিপ্লবী ওয়াকার্স পার্টির আবদুল মান্নান রানা। তথ্যে ভুল থাকায় বাতিল করা হয় আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ও স্বতন্ত্র প্রার্থী অমর কুমার দে এর মনোনয়নপত্র।

নির্বাচন কমিশনের তফশিল অনুযায়ী আগামী ২৬ জানুয়ারী মনোনয়ন প্রত্যাহারের শেষদিন, ২৭ জানুয়ারি প্রতীক বরাদ্দ দেয়া হবে এবং আগামী ১৪ ফেব্রুয়ারি রাঙামাটি পৌরসভার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। রাঙামাটি পৌরসভার মোট ভোটার ৬২,৯১৩জন, এরমধ্যে পুরুষ ৩৪,২৪২জন এবং মহিলা ২৮,৬৭১জন। রাঙামাটিতে এবারই প্রথমবারের মত রাঙামাটিতে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর আগে ২০১৫ সালের ৩০ ডিসেম্বর রাঙামাটি পৌরসভার নির্বাচনে আ’লীগের প্রার্থী আকবর হোসেন চৌধুরী মেয়র নিবার্চিত হয়েছিলেন।