পাহাড়ের অনাবাদি জমিগুলো কাজে লাগানো গেলে আমাদের কখনও খাদ্য সঙ্কট হবে না: ডিসি মিজান

366

॥ সোহরাওয়ার্দ্দী সাব্বির ॥

পাহাড়ের অনাবাদি জমিগুলো রবিশস্য চাষের আওতায় আনার আহ্বান জানিয়ে রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেছেন পার্বত্য এলাকার উর্বর এই ভূমিগুলো আবাদের আওতায় আনা গেলে আমাদের আর খাদ্য সঙ্কটে পড়তে হবে না। তিনি বলেন প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে যে, দেশের এক ইঞ্চি মাটিও যেন অনাবাদি না থাকে। কৃষির প্রতি প্রধানমন্ত্রীর বিশেষ যত্মশীলতার কারণেই আমাদের দেশ আজ খাদ্যে স্বয়ং সম্পন্ন। আর দেশ খাদ্যে স্বয়ং সম্পন্ন থাকায় করোনাকালীন খাদ্য সংকট মোকাবিলায় আমাদের তেমন বেগ পেতে হয়নি।

শনিবার (১৬অক্টোবর) সকালে রাঙামাটি জেলা প্রশাসন কার্যালয়ে অনুষ্ঠিত বিশ্ব খাদ্য দিবস ২০২১ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ডিসি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে কৃষি সংশ্লিষ্ট সকলকে বলতে চাই, আমাদের জমিগুলোকে কাজে লাগিয়ে খাদ্য উৎপাদন দ্বিগুণ করতে হবে। পাশাপাশি খাদ্যের অপচয় রোধ করতে হবে এবং কৃষি জমি সংরক্ষণে দায়িত্বশীল হতে হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাঙামাটি অঞ্চলের উপ-পরিচালক কৃৃষ্ণ প্রসাদ মল্লিক এর সভাপতিত্বে রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুছাইন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মামুন, রাঙামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমা বিনতে আমিরসহ সংশ্লিষ্ট অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটির যৌথ আয়োজন করেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং খাদ্য অধিদপ্তর। এইবারে দিবসটির মূলপ্রতিপাদ্য ছিলো- ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ। ভাল উৎপাদনে ভাল পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন’। আলোচনার শুরুে দবিসটির তাৎপর্য নিয়ে একটি ডকুমেন্টারী পরিবেশন করা হয়।