কাপ্তাইয়ে বনবিভাগের অভিযানে ৯ লাখ টাকার সেগুন কাঠ উদ্ধার

396

কাপ্তাই প্রতিনিধি

কাপ্তাইয়ে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে গত বুধবার প্রায় ৯ লাখ টাকার সেগুন কাঠ উদ্ধার করেছে বনবিভাগ। কাঠগুলি অবৈধভাবে চালি আকারে পাচারের উদ্দেশ্যে মজুদ রাখা হয়েছিলো। যার আয়োতন প্রায় ৪ শ’ ৪০ দশমিক ৬২ ঘনফুট।

এর পূর্বে গত শনিবার যৌথবাহিনীর সহযোগীতায় অভিযান চালিয়ে কাপ্তাইয়ের কর্ণফুলী নদীর কার্গো এলাকা থেকে ৩ লাখ টাকা ও সোমবার নদী পথে পাচার করার সময় ৫ লাখ টাকার সেগুন গোল কাঠ আটক করে কাপ্তাই বন বিভাগ।

এদিকে এ বিষয়ে কাপ্তাই বন বিভাগ সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে গত বুধবার বেলা প্রায় ১০ টায় পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের আওতাধীন কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা তানজিলুর রহমানের নেতৃত্বে বন বিভাগের সদস্যরা ওয়াগ্গা টি লিমিটেডের পাশের উজানছড়ি এলাকা সংলগ্ন কর্ণফুলী নদী অভিযান পরিচালনা করা হয়। এসময় চালি আকারে পাচারের উদ্দেশ্যে নদীতে মজুদ করা বিপুল পরিমাণ সেগুন কাঠের সন্ধান পাওয়া যায়। ওইদিন সন্ধ্যায় এসব সেগুন কাঠ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত কাঠের আনুমানিক মূল্য প্রায় ৯ লাখ টাকা।

এছাড়া উদ্ধারকৃত কাঠ কাপ্তাই রেঞ্জ অফিসে রাখা হয়েছে বলে জানিয়েছেন রেঞ্জ কর্মকর্তা তানজিলুর রহমান। এই বন কর্মকর্তা আরো জানান, স্থানীয় একাধিক পাচারকারী নানা কৌশলে কাঠ পাচারে তৎপর রয়েছে। পাচাররোধে বন বিভাগের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।