রাঙামাটিতে হানাদার মুক্ত দিবস পালনে আলোচনা সভা

550

॥মঈন উদ্দীন বাপ্পী ॥
মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের সর্বস্তরের মানুষের আয়োজনে রাঙামাটিতে হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে।শনিবার এ দিবস উপলক্ষে সকাল ১১টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সংলঘœ তৎকালীন জেলা প্রশাসন প্রাঙ্গনে জাতীয় সঙ্গীত গাওয়ার মাধ্যমে স্বাধীন দেশের পতাকা উত্তোলন করা হয়।

১৯৭১ সালের ১৭ ডিসেম্বর এইদিনে দুই বীর মুক্তিযোদ্ধা মণিষ দেওয়ান এবং শামসুদ্দিন আহমেদ পেয়ারা তৎকালীন জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখ ভাগে স্বাধীন বাংলার জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে রাঙামাটিকে হানাদার মুক্ত করেছিলেন।

১৭ ডিসেম্বর শনিবার সকাল ১০ টায় রাঙামাটিস্থ বর্তমান পার্বত্য চট্টগ্রাম উন্নয় বোর্ড কার্যালয় সংলগ্ন উন্মুক্ত স্থানে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে রাঙামাটি মুক্ত দিবসের সূচনা করা হয়। ওই সময় মুক্ত রাঙামাটির প্রথম পতাকা উত্তোলনকারী দুই বীর মুক্তিযোদ্ধা মনিষ দেওয়ান এবং শামসুদ্দিন আহমেদ পেয়ারা অন্যান্য মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন।

এ সময় এই দুই বীর মুক্তিযোদ্ধা ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর স্বাধীন বাংলার পতাকা উত্তোলনের সেই ঐতিহাসিক স্মৃতি রোমন্থন করেন। দিসবটি ঘিরে রাঙামাটি মুক্ত দিবস উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে এক স্মৃতিচারন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্মৃতিচারন অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা সংসদ রাঙামাটি ইউনিট কমান্ডার রবার্ট রোনাল্ড পিন্টু, মুক্তিযোদ্ধা পূর্ণবাসন সমিতির সভাপতি হাজী মোঃ কামাল উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম কিশোর ত্রিপুরা, বীর মুক্তিযোদ্ধা অশোক মিত্র কার্বারী, বীর মুক্তিযোদ্ধা রাঙামাটি চেম্বারের সভাপতি হাজী মোঃ বেলায়েত হোসেন, প্রবীন সাংবাদিক ও মুক্তিযুদ্ধের সংগঠক সুনীল কান্তি দেসহ পতাকা উত্তোলন কারী মনিষ দেওয়ান এবং শামসুদ্দিন আহমেদ পেয়ারা বক্তব্য রাখেন