অস্বাভাবিক শিশুর জন্ম তাই হাসপাতালেই ফেলে চলে গেলো পিতা-মাতা

594

অর্ণব মল্লিক

অস্বাভাবিক একটি শিশুর জন্ম হয়েছে তাই হাসপাতালেই নবজাতককে ফেলে চলে গেলো জন্মদাতা পিতা মাতা। এমন ঘটনাটি ঘটেছে কাপ্তাই উপজেলাধীন চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালে। হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২৮ মার্চ বিলাইছড়ি উপজেলার ৩নং ফারুয়া ইউনিয়নের ধোপাছড়ি গ্রাম থেকে এক দম্পতি হাসপাতালে আসে এবং সন্তান সম্ভবা স্ত্রীকে হাসপাতালে ভর্তি করেন। একইদিন রাত প্রায় ৯টা ৩০ মিনিটে সিজারিয়ানের মাধ্যমে জন্ম হলো এক শিশু পুত্রের। কিন্তু জন্মের পর দেখা যায় তার মাথা অস্বাভাবিক মোটা, ঠোঁট আর তালু কাটা। চিকিৎসা বিদ্যার ভাষায় যাকে বলা হয় হাইড্রোক্যাফালাস, ক্লেপ্ট লিফ ও ক্লেপ্ট পেলেট।

এদিকে শিশুটির এমন অস্বাভাবিক জন্মের পর পরই শিশুটিকে হাসপাতালের শিশু কেয়ারে রাখা হলেও শিশুটির পিতা মাতা অবস্থার কথা শুনে একটি বারের জন্যও তাকে দেখতে আসেনি বলে জানা যায়। শুধু তাই নয়, শিশুটিকে নিতে তারা অস্বীকৃতি জানিয়ে দেয় হাসপাতাল কতৃপক্ষকে। সর্বশেষ গত ১ এপ্রিল শিশুটির জন্মদাতা পিতামাতা তাকে হাসপাতালে রেখে চলে গেছে বলে জানা গেছে।

তবে এ অবস্থায় মানবতার দৃষ্টান্ত স্থাপন করলেন চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালে কর্মরত বিদেশী চিকিৎসক টিমের সদস্যরা। তারা এসে বাচ্চাটির অবস্থা দেখে তার দায়িত্ব নিবেন বলে জানিয়েছেন।

হাসপাতালের পরিচালক ডাঃ প্রবীর খিয়াং জানান, অত্র হাসপাতালের চিকিৎসক মেডিসিন বিশেষজ্ঞ আমেরিকার চিকিৎসক ডাঃ এলিজাবেথের তত্ত্বাবধানে বর্তমানে শিশুটির চিকিৎসা কার্যক্রম চলছে। এছাড়া তিনি আরো বলেন, মানবিক দৃষ্টিকোণ থেকে ইতিমধ্যে শিশুটির অপারেশনের জন্য পরীক্ষা নীরিক্ষা করা হয়েছে। রিপোর্ট হাতে আসলেই শিশুটির অপারেশনের ব্যবস্থা করা হবে। এটা একটি জটিল অপারেশন। তবে তিন মাসের আগে এই চিকিৎসা শুরু করা সম্ভব নয়। তারা আশা করেন, অপারেশনের পর শিশুটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারবে।