বান্দরবানে ভূষণছড়ায় গণহত্যা দিবস ঘিরে নাগরিক পরিষদের সমাবেশ

361

॥ বান্দরবান প্রতিনিধি ॥

“সর্বক্ষেত্রে পার্বত্য এলাকার সকল নাগরিকের সাংবিধানিক নিশ্চিত করতে হবে” এ পতিপাদ্যে ১৯৮৪ সালের ৩১মে রাঙামাটির বরকল উপজেলার ভূষণছড়ায় গণহত্যা ও পার্বত্য চট্টগ্রাম নিয়ে পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী ও তাদের মদদদাতাদের মিথ্যা অপপ্রচার ও ষড়যন্ত্রের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

মঙ্গলবার (৩১মে) বিকালে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় সভাপতি কাজী মোঃ মজিবর রহমানের নেতৃত্বে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে শহরের হিলবার্ড এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে এসে শেষ হয়।

সমাবেশে কাজী মজিবর রহমান বলেছেন, যুগের পর যুগ ধরে পাহাড়িরা বাঙ্গালীদের পার্বত্য এলাকায় হত্যা, গুম ও নির্যাতন করে আসছে। বর্তমানেও বাঙ্গালীরা পাহাড়ে নিরাপদ নয়। এখনো বাঙ্গালীরা পাহাড়ে অসহায়। সামান্য দোষেও খুন ও নির্যাতনের শিকার হচ্ছে তারা। এতেও তারা শান্ত হচ্ছে না। গোপনে এখান থেকে বাঙ্গালীদের বিতাড়িত করার নীল নকশা আঁকছে এখানকার সশস্ত্র পাহাড়ি সন্ত্রাসীরা। এসময় তিনি এসব ষড়যন্ত্রকারী ও হত্যাকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এসময় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সহ-সভাপতি আব্দুস শুক্কুর, আব্দুল আলীম মনু, জেলা সেক্রেটারি মোঃ নাছির উদ্দীন, পৌর সভাপতি সামছুল হক শামু, নেতা কাজী ইকবাল মাহমুদ, নুরুল আবছার, মনিরুল ইসলাম, শাহ জালাল, কামাল হোসেন ও সাইফুল আলমসহ তৃণমূলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।