খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা অবরোধ : পুলিশের লাঠিচার্জ

259

p...3

খাগড়াছড়ি প্রতিনিধি, ২২ ফেব্রুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের (পিবিসিপি) অবরোধ চলাকালে খাগড়াছড়ি জেলা সদরের পুলিশ ও পাহাড়ী সাধারণ জনগণের সাথে পিকেটারদের পৃথক পৃথক ভাবে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। সোমবার বেলা সাড়ে ১০ টার দিকে আদালত সড়ক এলাকায় পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের নেতাকর্মীরা অবরোধের সমর্থনে পিকেটিংয়ের সময় পুলিশ বাঁধা দেয়। বাধা উপেক্ষা করে পিকেটিং করতে চাইলে পুলিশ লাঠিচার্জ করে। এতে পিবিসিপি’র ৮ সমর্থক আহত হয়।

পরে তারা ছত্রভঙ্গ হয়ে শাপলা চত্বর এলাকায় আবারও জড়ো হয়। সেখানে কিছুক্ষণ পিকেটিং করে খাগড়াছড়ি সরকারি কলেজ অভিমুখে যাওয়ার পথে মহাজন পাড়া সূর্য শিখা এলাকায় ব্যাটারি চালিত একটি অটো রিক্সাকে ধাওয়া দিলে অটো রিক্সা চালক দ্রুতগতিতে গাড়ী নিয়ে সরে যেতে গিয়ে উল্টে যায়। এতে অটো রিক্সায় থাকা দুই যাত্রী আহত হয়। তাৎক্ষণিক ভাবে আহতদের নাম জানা যায়নি।

এর আগে সকালে সড়ক অবরোধের সমর্থনে জেলা সদর, মাটিরাঙাসহ জেলার বিভিন্ন স্থানে মিছিল বের করে পিকেটিং করে পিবিসিপি’র সমর্থকরা। খাগড়াছড়ির আলুটিলায় মোটরসাইকেল চালককে অপহরণের পর হত্যা ও পানছড়িতে চাঁদার জন্য অপহৃত সড়ক উন্নয়ন কাজে নিয়োজিত ঠিকাদার সাইফুউদ্দিন শাহীন গাজী ও ম্যানেজার রুহুল আমীনকে উদ্ধারের দাবিতে সংগঠনটি এ সড়ক অবরোধের ডাক দেয়।

অবরোধের কারণে জেলায় দূরপাল্লা ও অভ্যন্তরীণ সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকে। অবরোধের সমর্থনে সকাল থেকে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের নেতাকর্মী বিভিন্ন পয়েন্টে অবস্থায় নিয়ে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করছে। পুলিশের  সদর সার্কেল এএসপি রইছ উদ্দিন জানান, বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া পিবিসিপি’র ডাকা সড়ক অবরোধ চলছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ সদস্যরা সজাগ রয়েছে। হত্যাকা-ের সাথে জড়িত সন্দেহে ২ জনকে আটক করেছে পুলিশ।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলার মাটিরাঙায় মোটরসাইকেল চালক আজিজুল হাকিম শান্ত নিখোঁজ হন। চারদিন পর গত রবিবার খাগড়াছড়ি পর্যটন কেন্দ্র রিছাং ঝর্ণা এলাকা থেকে তার গলা কাট লাশ উদ্ধার করে পুলিশ। অপরদিকে, গত ১৪ ফ্রেব্রুয়ারি খাগড়াছড়ি জেলার পানছড়ির তাল তলা এলাকা থেকে সড়ক উন্নয়ন কাজে নিয়োজিত ঠিকাদার সাইফুউদ্দিন শাহীন গাজী ও ম্যানেজার রহুল আমীনকে সন্ত্রাসীরা অস্ত্রের মুখে অপহরণ করে এবং পরে ৫০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে।

পোস্ট করেনন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান