আজ খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস

672

॥ আল-মামুন ॥

আজ ১৫ ডিসেম্বর খাগড়াছড়ি পাকহানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের ১৫ ডিসেম্বর রক্তক্ষয়ী যুদ্ধ শেষে পাকিস্তানি হানাদার ও তার দোসরদের হটিয়ে ১৯৭১ সালের এই দিনে খাগড়াছড়ির আকাশে ওড়ানো হয় স্বাধীন দেশের পতাকা।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর খাগড়াছড়ির ভাইবোনছড়া প্রতিরক্ষা ঘাঁটি থেকে মিত্রবাহিনীর ক্যাপ্টেন অশোক দাসগুপ্ত ও সাব-ডিভিশন কমান্ডার দোস্ত মোহাম্মদ চৌধুরী দেড় শতাধিক মুক্তিযোদ্ধার ফাইটিং ফোর্স নিয়ে খাগড়াছড়ি সদরের দিকে অগ্রসর হতে থাকেন।

পরে কুকিছড়া অতিক্রম করে গাছবান পা রাখার সঙ্গে সঙ্গে উঁচু পাহাড় থেকে পাকহানাদার ও তাদের দোসর মিজোরা গুলিবর্ষণ করতে থাকে। শুরু হয় তুমুল যুদ্ধ। শেষ পর্যন্ত মুক্তিযোদ্ধাদের প্রতিরোধে টিকতে না পেরে মিজো ও পাকসেনারা পিছু হঁটতে বাধ্য হয়।

পরের দিন ১৫ ডিসেম্বর সকালে ক্যাপ্টেন অশোক দাসগুপ্তের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা ভাইবোনছড়া থেকে খাগড়াছড়ি পুরো এলাকাকে শত্রুমুক্ত করেন এবং ওইদিন বেলা ১১টায় এ অঞ্চলের সাব-ডিভিশন কমান্ডার মুক্তিযোদ্ধা হাজী দোস্ত মোহাম্মদ চৌধুরী তৎকালীন খাগড়াছড়ি মহকুমা প্রশাসকের বাংলোয় আনুষ্ঠানিক ভাবে স্বাধীন বাংলাদেশের পতাকাা উত্তোলন করে খাগড়াছড়িকে হানাদারমুক্ত ঘোষণা করেন।

সেদিন থেকে খাগড়াছড়ি জেলা প্রশাসন এবং সরকারি-বেসরকারি উদ্যোগে মুক্তিযোদ্ধা, শহীদ পরিবার ও বিভিন্ন রাজনৈতিক দল দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে। দিবসটি উপলক্ষ্যে হাতে নেওয়া হয় বর্ণাঢ্য কর্মসূচি।