ত্রিপুরা কিশোরীকে গণধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ

320

স্টাফরিপোর্ট- ২২ জুন ২০১৮, দৈনিক রাঙামাটি (সংবাদ বিজ্ঞপ্তি):  খাগড়াছাড়ি সদরে জেলা পরিষদ পার্কে ত্রিপুরা কিশোরীকে গণধর্ষণ, নতুন সেনাক্যাম্প নির্মাণ ও সম্প্রসারণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়িছাত্র পরিষদ (পিসিপি), হিলউইমেন্স ফেডারেশন (এইচডবিøউএফ) ও গণতান্ত্রিকযুব ফোরাম (ডিওয়াইএফ) খাগড়াছড়ি জেলা শাখা।

আজ দুপুর ১২টায় মিছিলটি ইউপিডিএফ’র জেলা কার্যালয়ের সামনে থেকে বের হয়। এর পর জেলা পরিষদ ও রেড স্কোয়ার হয়ে উপজেলা পরিষদ প্রদক্ষিণ করে স্বনির্ভর বাজারের শহীদ অমর বিকাশ চাকমা সড়কে এসে প্রতিবাদ সমাবেশ করে।

সমাবেশে বক্তারা বলেন, ২১ জুন দুপুর ২টায় খাগড়াছড়ি জেলা শহরস্থ জেলা পরিষদ পার্কের ভেতর মোজাম্মেল, রুবেলসহ সেটলার বাঙালি কিশোরদের ৮ জনের একটি দল দশম শ্রেণীতে পড়ূয়া এক ত্রিপুরা কিশোরীকে জোর পূর্বক গণধর্ষণ করে। এসময় কিশোরীর সাথে থাকা এক পাহাড়িকে বেধে রাখে।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে ধর্ষক, খুনীও সস্ত্রাসীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। এতে সেনা-প্রশাসনের প্রত্যক্ষ মদদ রয়েছে। ফলে সাম্প্রতিক সময়ে হত্যা, ধর্ষণ, খুন-গুম-অপহরণেরমত ঘটনা রেকর্ড সংখ্যক বেড়েছে। সরকার নব্য মুখোশবাহিনী সৃষ্টিকরে এবং সংস্কারবাদী জেএসএস নামে একটি আঞ্চলিক গ্রæফকে পকেটস্থ করে পার্বত্য চট্টগ্রামের জনগণের উপর সন্ত্রাস ও তথাকথিত ভ্রাতৃঘাতি সংঘাত চাপিয়ে দেয়ার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এ সুযোগে সরকার পার্বত্য চুক্তিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বিভিন্ন এলাকায় নতুন করে সেনাক্যাম্প নির্মাণ ও সম্প্রসারণ করছে। বক্তারা ক্ষোভের সাথে বলেন, পার্বত্য চুক্তি পক্ষের দাবিদার লোকজন এর বিরুদ্ধে কোন একটি বাক্যও উচ্চারণ করছে না। বরং এমএনলারমার আদর্শ অনুসারী দাবিদার তথাকথিত একটি আঞ্চলিক দল সেনাক্যাম্প সম্প্রসারণে পরোক্ষভাবে সহযোগিতা দিয়ে যাচ্ছে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে অবৈধভাবে সেনাক্যাম্প নির্মাণ ও সম্প্রসারণ বন্ধ, ত্রিপুরাকিশোরী ধর্ষণের সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সমাবেশে সভাপতিত্ব করেন ডিওয়াইএফ-এর খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা। বক্তব্য রাখেন এইচডবিøউএফ নেত্রী এন্টি চাকমা ও পিসিপি খাগড়াছড়ি জেলা ভারপ্রাপ্তসভাপতি তপন চাকমা। সভা পরিচালনা করেন পিসিপি খাগড়াছড়ি জেলা সাধারণ  সম্পাদক অমল ত্রিপুরা।

বার্তা প্রেরক- এন্টি চাকমা
সদস্য, হিলউইমেন্স ফেডারেশন, খাগড়াছড়ি জেলাশাখা।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান।